Connect with us
ক্রিকেট

‘কড়া হেডমাস্টার’ হাথুরুসিংহের প্রস্তাবেই রাজি বিসিবি

চন্ডিকা হাথুরুসিংহ। ছবি- গুগল

বেতন বাড়ানোর দরকষাকষিতে শেষ পর্যন্ত চন্ডিকা হাথুরুসিংহের প্রস্তাবেই রাজি হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। বুধবার (১ ফেব্রুয়ারি) থেকেই তিনি বাংলাদেশ জাতীয় দলের তিন ফরম্যাটের প্রধান কোচ হচ্ছেন। আগামী দুই বছরের জন্য লঙ্কান এই কোচের সঙ্গে চুক্তি করল বিসিবি।

এদিকে মঙ্গলবার সকালে নিউ সাউথ ওয়েলস ক্রিকেট একাডেমির কাছ থেকে বিদায়ী সংবর্ধনা নিয়েছেন হাথুরু। এছাড়া বিসিবিও স্বস্তির নিঃশ্বাস ফেলে কোচের সঙ্গে চুক্তি সম্পন্ন করল।

মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়েই হাথুরুসিংহকে প্রধান কোচ হিসেবে নিয়োগের বিষয়টি জানায় বিসিবি। হাথুরুর সঙ্গে শিগগিরই দুজন সহকারীও নিয়োগ দেওয়া হবে। এমন তথ্য দিয়েছেন বোর্ড সভাপতি।

অস্ট্রেলিয়াপ্রবাসী শ্রীলঙ্কান কোচ হাথুরুসিংহে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ ছিলেন। তখন মাসে ২৮ হাজার ইউএস ডলার বেতন পেতন তিনি। এবার আরও অনেক বেশি বেতনে টাইগারদের কোচ হচ্ছেন তিনি।

যদিও চুক্তির শর্ত অনুযায়ী বেতনের অঙ্ক নিয়ে মুখ খুলছেন বোর্ডের কেউ। চুক্তির শর্তে আছে- বছরে চারটি ছুটি পাবেন তিনি।

এদিকে হাথুরুসিংহে বিসিবিকে দীর্ঘ অপেক্ষায় রেখেছিলেন। এর কারণ ছিল- তিনি চেয়েছিলেন সহকারী থেকে নিউ সাউথ ওয়েলসের প্রধান কোচ হতে। সে জন্য বিসিবির প্রস্তাবের বিষয়টি তুলেছিলেন সেখানে। কিন্তু দুদিন আগে হাথুরুকে জানিয়ে দেওয়া হয়, অস্ট্রেলিয়ানকেই প্রধান কোচের দায়িত্ব দেওয়া হবে।

অপরদিকে কেন ফের তাকে ফেরানো হলো, এর ব্যাখা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, ‘অনেক কারণে তাকে আমরা নিয়োগ দিয়েছি। আগের অভিজ্ঞতা প্রধান কারণ। আরেকটা হলো তাকে সবসময়ের জন্য কাজে পাওয়া। অন্যরা দিনের হিসাবে কাজ করে থাকেন, ১০০ দিন-২০০ দিন। এ ছাড়া বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে কাজ করেন। কিন্তু এসব কিছুতে হাথুরু নেই।’

ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ শুরুতেই জাতীয় দলের দায়িত্ব বুঝে নেবেন তিনি। ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে কাজে যোগ দিতে পারেন তিনি।

আরও পড়ুন: বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের স্বর্ণা

ক্রিফোস্পোর্টস/১ফেব্রুয়ারি২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট