Connect with us
ফুটবল

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ: কোয়ার্টার ফাইনালে হেরে ব্রাজিলের বিদায়

ছবি- গুগল

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইসরায়েলের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙে গেছে ব্রাজিলের। ম্যাচটি ৩-২ গোলে হেরে হেক্সা মিশন পূরণ হলো না সেলেসাওদের।

শনিবার রাতে আর্জেন্টিনার অ্যাস্তাদিও সান হুয়ান স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় মাঠে গড়ায় ম্যাচটি।

এ টুর্নামেন্টে ৫ বারের শিরোপাজয়ীদের হারিয়ে এবারের ২৩তম আসরের সেমিফাইনালে চলে গেছে ইসরায়েলের যুবারা।

এদিকে এবারের আসরে শিরোপা জয়ের মিশনে বেশ আত্মবিশ্বাসী ছিল নেইমারদের উত্তরসূরীরা। ডি গ্রুপে সেরা হয়ে নকআউট পর্বে পা দিয়েছিল ব্রাজিল। শেষ ষোলর ম্যাচে তিউনিসিয়াকে ৪-১ গোলের উড়িয়ে ৬ষ্ঠ শিরোপা জয়ের আশা দেখায় ব্রাজিলের যুবারা। তবে কোয়ার্টার ফাইনালে স্বপ্নভঙ্গ হয়ে এখন হেক্সা অপেক্ষা আরও দীর্ঘ হলো।

অপরদিকে সি গ্রুপ থেকে অনেক কষ্টে নকআউট পর্বে পা দেয় ইসরায়েল। তিন ম্যাচে এক জয়, এক হার ও এক ড্রয়ে করে রানার্সআপ হয়ে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করে। পরে নকআউট পর্বে উজবেকিস্তানকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয়।

শক্তিশালী ব্রাজিলকে থমকে দেওয়ার ম্যাচে প্রথমার্ধে গোল শূন্য ছিল দুদল। ম্যাচের দ্বিতীয়ার্ধে ৫৬ মিনিটে নিজেদের প্রথম গোলের দেখা পায় ব্রাজিল। মার্কোস লিওনার্দোর পা থেকে শুভ সূচণা পায় ব্রাজিল। পরে অবশ্য ম্যাচের ৬০ মিনিটেই কাউন্টার অ্যাটাকে গোল করে স্কোরলাইন সমান করে ফেলে ইসরায়েল।

পরে ১-১ সমতায় নির্ধারিত সময় শেষ অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ায়। ম্যাচের ৯১ মিনিটে আশা জাগায় ম্যাথিউস নাসিমেন্তু, গোল আদায় করে এগিয়ে নিয়ে যান ব্রাজিলকে। তবে এ খুশি বেশিক্ষণ দীর্ঘ হয়নি, ৯৩ মিনিটে পাল্টা ব্রাজিলের জালে বল জড়িয়ে ২-২ সমতায় ফেরে ইসরায়েল।

ম্যাচ জিততে মতিয়া দুদলের পাল্টা আক্রমণে ভেঙে যায় ব্রাজিলের ডিফেন্স, ১০৫ মিনিটে গোল আদায় করে নেয় ইসরায়েল। পরে অবশ্য পেনাল্টি মিস করে ইসরায়েল ল, নয়তো ব্যবধান আরও বেশি হতো। শেষ পর্যন্ত ১২০ মিনিট শেষে ৩-২ গোলে শেষ হাসি হাসে ইসরায়েল।

প্রসঙ্গত, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে ইসরায়েলকে ভিসা দেওয়া নিয়ে জটিলতায় ইন্দোনেশিয়া থেকে সরিয়ে নেওয়া হয় এবারের আসর। এবার সবাইকে অবাক করে তারাই এখন সেমিফাইনালে।

উল্লেখ্য, এবারের আসর আয়োজনের দায়িত্ব পেয়ে খেলার সুযোগ পায় ৬ বারের শিরোপাজয়ী আর্জেন্টিনা। তবে রাউন্ড অব সিক্সটিনে নাইজেরিয়ার কাছে হেরে তাদেরও স্বপ্নভঙ্গ হয়। স্বাগতিক আলবি সেলেস্তরা এখন দর্শক।

আরও পড়ুন: ইতিহাস সেরা ফুটবলারকে কোচিং করানো আমার সৌভাগ্য: পিএসজি কোচ

ক্রিফোস্পোর্টস/৪জুন২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল