Connect with us
ক্রিকেট

এক ম্যাচ আগেই বিশ্বকাপ যাত্রা শেষ সাকিবের

Shakib Al Hasan
সাকিব আল হাসান। ছবি- সংগৃহীত

গতকাল শ্রীলংকার বিপক্ষে ম্যাচ চলাকালীন বাঁ হাতের আঙ্গুলে চোট পান সাকিব আল হাসান। সেই চোটে পড়েই ২০২৩ বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে গেলো বাংলাদেশ অধিনায়কের। আজ এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

গতকাল (সোমবার) লংকানদের বিপক্ষে বোলিংয়ের সময়ই দ্বিতীয় ওভারে আঙ্গুলে চোট পান বাংলাদেশ কাপ্তান। এরপরও ৫৭ রান দিয়ে নিজের কোটার ১০ ওভার পূর্ণ করে শ্রীলংকার ২ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। পরে ব্যাট হাতে দলের প্রয়োজনে ৬৫ বলে ৮২ রানের অনবদ্য এক ইনিংস খেলেন দলপতি সাকিব।

ম্যাচ শেষ করেই তিনি দিল্লির হাসপাতালে গিয়ে আঙ্গুলের এক্স-রে করান। রিপোর্টে সাকিবের আঙ্গুলে চিড় ধরা পড়েছে। ফলে আগামী ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের শেষ ম্যাচে খেলতে পারবেন না সাকিব আল হাসান। তাই এবারের মত ভারত বিশ্বকাপ যাত্রা এখানেই শেষ বাংলাদেশ অধিনায়কের। আজ (মঙ্গলবার) দেশে ফিরে আসছেন তিনি।

সাকিবের চোট নিয়ে দলের ফিজিও বায়েজীদুল ইসলাম জানান,‘ গতকাল ম্যাচে শুরুর দিকেই সাকিব তার বাঁ হাতের আঙ্গুলে চোট পান। পরে ব্যথানাশক ওষুধ খেয়ে ও আঙ্গুলে টেপ পেঁচিয়ে ব্যাটিং চালিয়ে যান তিনি। ম্যাচ শেষে হাসপাতালে গিয়ে আঙ্গুলের এক্স-রে করা হলে রিপোর্টে তার বাঁ হাতের পিপ জয়েন্টে চিড় ধরা পড়েছে। আজই পুনর্বাসন শুরু করতে দেশে ফিরে যাওয়া সাকিবের সুস্থ হতে মোট তিন-চার সপ্তাহ লেগে যাবে বলেও জানান তিনি।’

ফলে চোটাক্রান্ত সাকিবকে ছাড়াই বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আগামী ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। পুরো আসরে নিজের ছায়া হয়ে থাকা সাকিবের সেরা পারফর্ম ছিল গতকালই শ্রীলংকার বিপক্ষে। অলরাউন্ড নৈপুণ্যে আসরে নিজের প্রথম অর্ধ শতকের সাথে ম্যাচ সেরাও হয়েছিলেন বাংলাদেশ কাপ্তান। অথচ বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচটাই চোটে পড়ে আর খেলা হচ্ছে না সাকিবের।

এর আগে আরও দুই বার চোটে পড়েছিলেন সাকিব। বিশ্বকাপ শুরুর আগে ওয়ার্ম আপে ফুটবল খেলতে গিয়ে পায়ে চোট পান তিনি। ফলে প্রস্তুতি ম্যাচে ছিলেন না। আরেকবার নিউজিল্যান্ডের বিপক্ষে বাঁ পায়ের ঊরুর মাংসপেশিতে চোট পেয়ে ভারতের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে একাদশের বাইরে ছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

মোট সাত ম্যাচে খেললেও গতকালের ম্যাচ ছাড়া ২০২৩ বিশ্বকাপটা সাকিবের জন্য দুঃস্বপ্নের মতই কেটেছে। অথচ ভক্ত-সমর্থকদের এই বিশ্বকাপেই সাকিবের থেকে সবচেয়ে বেশি প্রত্যাশা ছিল। এর মধ্যে বিশ্বকাপের মাঝপথেই ২৫ অক্টোবর সাকিবের দেশে আশা নিয়ে কম সমালোচনার মুখে পড়তে হয়নি তাকে। পরে অবশ্য জানা যায়, শৈশবের গুরু ফাহিমের কাছে ব্যাটিং অনুশীলন করতেই সাকিবের এই আগমন।

কিন্তু দর্শক সমালোচনার মুখে তিন দিনের সফরে আশা সাকিব দুই দিন পরেই ভারতে ফিরে যান।

আরও পড়ুন: লংকানদের হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখল টাইগাররা

ক্রিফোস্পোর্টস/০৭নভেম্বর২৩/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট