Connect with us
ক্রিকেট

বিশ্বকাপের আগে বাংলাদেশের শেষ পরীক্ষা শুরু

অনুশীলনে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি- বিসিবি

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। আর আজ বুধবার (৫ জুলাই) আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু করছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে এটিই বাংলাদেশের শেষ পরীক্ষার মঞ্চ। কেননা আর কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলবে না। শুধু এশিয়া কাপ খেলবে, তাও বিশ্বকাপের দল নিয়েই।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে এই সিরিজটি দুদলের জন্যই বড় প্রস্তুতির অংশ। এছাড়া বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেতে এটি ক্রিকেটারদের নিজেদের প্রমাণেরও মঞ্চ। তাই সিরিজের প্রথম ম্যাচ থেকেই বেশ শক্ত প্রস্তুতি নিতে চাচ্ছে টাইগাররা।

এই সিরিজ সামনে রেখে দল গোছানোয় জোর নজর রেখেছে বিসিবি। তরুণ ক্রিকেটারদের দিকে রাখছে বাড়তি খেয়াল। পারফরম্যান্সও আসবে বিচারের আওতায়। সেই সঙ্গে ভেরিয়েশন ও মাঠে লড়াই করার ক্ষমতার দিকেও খেয়াল রাখবেন নির্বাচকরা।

বিসিবি সূত্র বলছে, সিরিজের শুরুতে কোন পরীক্ষা নিরীক্ষায় যাবে না স্বাগতিকরা। পাঁচ পেসারকে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হতে পারে। তবে ব্যাটিং লাইনআপে চেনা সমন্বয়ই দেখা যাবে।

ফিটনেস নিয়ে শঙ্কা থাকলেও অন্তত প্রথম ম্যাচে খেলা নিশ্চিত করেছেন তামিম। তার সঙ্গে ইনিংস শুরু করছেন লিটন দাস। নজরে রাখার জন্য আরেক ওপেনার নাঈম শেখকেও খেলানো হতে পারে কোনো ম্যাচে।

এরপর একে একে নামবেন নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। এরপর মেহেদী হাসান মিরাজসহ বাকি বোলাররা। বাড়তি বোলার না খেলালে সাত নম্বরে সুযোগ পেতে পারেন আফিফ হোসেন। পেস লাইনে ভরসা রাখা হচ্ছে মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন ও হাসান মাহমুদের ওপর।

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দলে রয়েছেন- তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাঈম শেখ। সবার উপরই থাকবে নজর।

আরও পড়ুন: বিশ্বকাপ থেকে বাদ পড়ল জিম্বাবুয়ে

ক্রিফোস্পোর্টস/৫জুলাই২৩/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট