Connect with us
ফুটবল

২০২৪ ইউরোর গ্রুপিং চূড়ান্ত, চিন্তায় স্পেন-ইতালি-ক্রোয়েশিয়া

euro

আসন্ন ২০২৪ ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই বসতে যাচ্ছে জার্মানিতে। দেশটিতে প্রায় দেড় যুগ আগে হয়েছিল ফুটবল বিশ্বের সবথেকে বড় আয়োজন বিশ্বকাপ। ২০০৬ সালের পর এই প্রথম বড় কোন আসর আয়োজন করতে যাচ্ছে জার্মানি। দারুণ একটি টুর্নামেন্ট উপহার দিতে নিজেদের প্রস্তুত করছে তারা। যার একটি প্রমাণ দেখা যায় শনিবার জমকালো ড্র আয়োজনের মধ্য দিয়ে।

রবিবার (২ ডিসেম্বর) দেশটির দ্বিতীয় বৃহত্তর শহর হামবুর্গে অনুষ্ঠিত হয় ইউরো-২০২৪ আসরের ড্র। এদিন অংশগ্রহণকারী ২৪টি দলকে আলাদা ৬টি গ্রুপে ভাগ করা হয়। প্রতিটি গ্রুপে জায়গা হয় ৪টি করে দলের। তবে এবারের আসরের ‘গ্রুপ অফ ডেথ’ বা মৃত্যুকূপ বলা যেতে পারে গ্রুপ-বি কে। যেখানে রয়েছে ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া এবং আলবেনিয়া।

উয়েফা ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি এবং ইউরো নেশন্স লিগজয়ী স্পেন মুখোমুখি হবে এই গ্রুপে। সাথে থাকবে গেল বিশ্বকাপের তৃতীয় অবস্থানে থাকা ক্রোয়েশিয়া। স্বাগতিক জার্মানিও পড়েছে কঠিন গ্রুপে। তাদের গ্রুপে থাকছে স্কটল্যান্ড, সুইজারল্যান্ড, হাঙ্গেরি। তবে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। তাদের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র, তুরস্ক এবং প্লে-অফ থেকে আসা একটি দল।

স্বাগতিক জার্মানিসহ মোট ২১টি দেশ ইউরো লড়াইয়ের টিকিট নিশ্চিত করেছে এরই মধ্যে। প্লে–অফ খেলে উঠে আসবে বাকি তিন দল। আগামী বছরের ১৫ জুন জার্মানি এবং স্কটল্যান্ডের উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হবে ইউরোর মূল পর্বের খেলা।

জার্মানির ১০ শহরে আয়োজিত হবে আসন্ন ইউরোর প্রতিযোগিতা। প্রায় ১৮ বছর পুরনো সকল স্থাপনাতে হবে ম্যাচগুলো। জার্মানির মিউনিখ, বার্লিন, ডর্টমুন্ড, হামবুর্গ, স্টুটগার্ট, ফ্রাঙ্কফুর্ট, কোলন, গেলসেনকিরশেন, লাইপজিগ ও ডুসেলডর্ফে বসবে ২৪ দলের লড়াই। এর মধ্যে ৯ শহরের ২০০৬ সালে বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা রয়েছে।

ইউরো-২০২৪ ড্র পরবর্তী গ্রুপ তালিকা:

এ : জার্মানি, সুইজারল্যান্ড, স্কটল্যান্ড, হাঙ্গেরি।
বি : ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া, আলবেনিয়া।
সি : স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড।
ডি : ফ্রান্স, প্লে-অফ “এ”, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া।
ই : বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে-অফ “বি”।
এফ : পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র, প্লে-অফ “সি”।

আরও পড়ুন: মেসি পরের বিশ্বকাপ খেলবেন? মন্তব্য ঘিরে নতুন জল্পনা

ক্রিফোস্পোর্টস/০৩ডিসেম্বর২৩/এমএস/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল