Connect with us
ফুটবল

২০২৪ অলিম্পিক ফুটবলের ড্র শেষে কে কোন গ্রুপে?

Who is in which group after the draw of 2024 Olympic football?
২০২৪ প্যারিস অলিম্পিক। ছবি- সংগৃহীত

অনুষ্ঠিত হয়ে গেল ২০২৪ প্যারিস অলিম্পিক ফুটবলে দলগুলোর ড্র। ড্র শেষে শক্তিশালী ফ্রান্স তুলনামূলক সহজ গ্রুপে পড়লেও লিও মেসির আর্জেন্টিনার ভাগ্য অতটাও সুপ্রসন্ন ছিল না। তাই এখন পর্যন্ত ১৬ দলের এই আসরে স্বর্ণ জয়ের জন্য ফ্রান্সকেই সব থেকে ফেভারিট মনে করা হচ্ছে।

তবে ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপ্পের তুমুল আগ্রহের পরও তাকে প্যারিস অলিম্পিকে ফ্রান্স দলে পাওয়া যাবে কি না, বিষয়টি নিয়ে দোটানা রয়েছে। ড্র শেষে যুব দলের কোচ থিয়েরি অঁরির কাছে ড্র সম্বন্ধে প্রশ্ন করা হলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি। উল্লেখ্য, আসরের গ্রুপ পর্বে দুই শক্তিশালী দল মরক্কো ও মিশরের সঙ্গে একই গ্রুপে পড়তে হয়নি স্বাগতিকদের। তাই কোয়ার্টার ফাইনালে যেতে স্পষ্ট ফেভারিট এখন লস ব্লুজরা।

আসরের গ্রুপ এ – তে ফ্রান্স ছাড়াও রয়েছে যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড এবং প্লে অফে জয়ী দল। গ্রুপ বি – তে আর্জেন্টিনা ছাড়াও রয়েছে শক্তিশালী মরক্কো, ইউক্রেন ও এশিয়ার বাছাইপর্ব থেকে আসা তৃতীয় দল।

আর্জেন্টিনা মূল পর্বে জায়গা পেলেও বাদ পড়েছে ব্রাজিল। আলবিসেলেস্তেদের কাছে বাছাইপর্বে ১-০ তে হেরেই স্বপ্নভঙ্গ হয়েছে ফুটবলের সফলতম দেশটির। এছাড়াও গ্রুপ সি – তে স্পেনের প্রতিপক্ষ হিসেবে রয়েছে ডোমিনিকান রিপাবলিক, মিশর ও এশিয়ার দ্বিতীয় দল। আর গ্রুপ ডি – তে রয়েছে প্যারাগুয়ে, মালি, ইসরায়েল ও এএফসির বাছাইপর্বের প্রথম দল।

2024 Paris Olympic Football Team

একনজরে চারটি গ্রুপ। ছবি- সংগৃহীত

এই চারটি গ্রুপ থেকে শীর্ষ দু’টি দল নিয়ে কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। আসন্ন ১৫ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের দুই ফাইনালিস্ট ও তৃতীয় স্থানের অধিকারী দল সরাসরি অলিম্পিকের গ্রুপ পর্বে অংশ নেবে। আর শেষ দল হিসেবে অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের চতুর্থ দল ও গিনির মধ্যকার ম্যাচের বিজয়ী দল টুর্নামেন্টে যোগ দান করবে।

অলিম্পিকের এবারের আসরের উদ্বোধনী অনুষ্ঠান হবে আগামী ২৬ জুলাই। কিন্তু পুরুষ ফুটবলের ইভেন্ট তার দুই দিন আগে অর্থাৎ ২৪ জুলাই শুরু হবে এবং প্যারিসে ৯ তারিখ ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে।

আরও পড়ুন: ২০২৪ সালে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ভোরে, কেমন হবে একাদশ 

ক্রিফোস্পোর্টস/২২মার্চ২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল