Connect with us
ক্রিকেট

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো যে ২০ দল

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো যে ২০ দল। ছবি- সংগৃহীত

আগামী বছর জুন মাস থেকে শুরু হতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের চার-ছক্কার মহারণ। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নির্ধারণ হয়ে গেছে ২০ দল। আফ্রিকা অঞ্চলের বাছাই পর্ব থেকে নামিবিয়া ও উগান্ডা কেটে নিয়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ দুই টিকেট।

আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এবারে সর্বোচ্চ ২০ দল নিয়ে মাঠে গড়াতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সব থেকে জমজমাট এই আসর। আয়োজক হিসেবে দুই দেশ পাচ্ছে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ।

অংশগ্রহণকারী ২০ দলের মধ্যে ১২ দল আগেই নির্ধারণ হয়ে গিয়েছিল। গত ২০২২ বিশ্বকাপের সেরা ৮ দল সুযোগ পাচ্ছে সরাসরি ২৪ আসরে যুক্ত হওয়ার। তারা হলো- অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা। র‍্যাঙ্কিয়ে এগিয়ে থাকা পরবর্তী দুই দল হিসেবে বাংলাদেশ ও আফগানিস্তানও পেয়েছে সরাসরি খেলার সুযোগ।

বাছাই পর্বের মাধ্যমে উঠে এসেছে আরো ৮ টি দল। যার মধ্যে ইউরোপ অঞ্চলের বাছাই খেলে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। আমেরিকা অঞ্চলের বাছাইয়ের মধ্য দিয়ে বিশ্বকাপে পৌছেছে কানাডা। এশিয়া অঞ্চলের বাছাই খেলে বিশ্বকাপের টিকিট কেটেছে ওমান ও নেপাল। এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে সুযোগ হয়েছে পাপুয়া নিউগিনি আফ্রিকা অঞ্চল থেকে শেষ দুই দল নামিবিয়া ও উগান্ডা।

 

আরও পড়ুন: নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা, সৌম্য ফিরলেও নেই সাকিব-রিয়াদ

ক্রিফোস্পোর্টস/৩০নভেম্বর২৩/এসএফ/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট