Connect with us
ফুটবল

ফিফা র‌্যাংকিংয়ে আবারও উন্নতি করার সুযোগ বাংলাদেশের

গেল বেশ কিছুদিন যাবত মাঠের ফুটবলে উন্নতি দেখা যাচ্ছে বাংলাদেশের। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষেও চোখে চোখ রেখে লড়াই করে যাওয়ার মানসিকতা ফুটে উঠেছে বাংলার ফুটবলে। সাফ চ্যাম্পিয়নশিপ ও ফ্রেন্ডলি ম্যাচে ভালো করায় গত মাসে ফিফা র‌্যাংকিংয়ে ছয় ধাপ উন্নতি হয়েছিল জামাল-তারিকদের। তবে গতকাল (৩০ নভেম্বর) প্রকাশিত নতুন র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত ১৮৩ নম্বরে।

অবস্থান পরিবর্তন না হলেও বেড়েছে বাংলাদেশের পয়েন্ট। বিশ্বকাপ বাছাই পর্বের পারফরম্যান্স ও র‌্যাংকিংয়ের তালিকায় নজর রাখলে আশা করা যায় আসন্ন ফিফা উইন্ডোতে অবস্থানের উন্নতি ঘটার। সদ্য হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে ৪.১৫ বেড়ে বাংলাদেশের বর্তমান পয়েন্ট হয়েছে ৯১৬.৭৫।

May be an image of 7 people, people playing football, people playing American football and text

অন্যদিকে বাংলাদেশের চেয়ে একধাপ এগিয়ে থাকা বেলিজের পয়েন্ট কিছুটা কমে বর্তমানে ৯১৮.৬৮। পাশাপাশি র‌্যাংকিংয়ে ১৮১তম স্থানে থাকা চাঁদের বর্তমান পয়েন্ট কিছুটা কমে ৯২০.৩৭। ডোমিনিকা র‌্যাংকিংয়ে উন্নতি করে ৯২২.২৫ পয়েন্ট নিয়ে আছে ১৮০তম অবস্থানে।

র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলগুলো খুবই সামান্য পয়েন্ট ব্যবধানে বাংলাদেশের উপরে আছে। পরবর্তী ফিফা উইন্ডোর আন্তর্জাতিক ম্যাচগুলোতে ভালো পারফর্ম করে নিজেদের পয়েন্ট বাড়ানোর পাশাপাশি বাংলাদেশের কাছে রয়েছে নিজেদের অবস্থানে উন্নতি করারও।

May be an image of 8 people, people playing American football, people playing football and text that says "BANGLAD 12"

র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান পিছিয়ে থাকলেও মাঠের ফুটবলে বাংলাদেশ এর চেয়েও ভালো দল, এমনটাই মনে করেন দলটির প্রধান কোচ হেভিয়ের কাবরেরা। এর আগে তিনি বলেছিলেন, ‘বাংলাদেশের বর্তমান পারফরমেন্সের বিচারে র‌্যাংকিংয়ে তাদের আরো এগিয়ে থাকার কথা। তবে রাতারাতি সেটা সম্ভব নয়। আমরা জানি আমরা যে অবস্থানে আছি আমরা তার চেয়েও ভালো দল। ছেলেরা শক্তিশালী দলগুলোর সাথেও কঠিন লড়াই করছে।’

May be an image of 4 people, people playing American football, people playing football and text

ফিফা উইন্ডোতে বর্তমানে আন্তর্জাতিক কোনো খেলা নেই। বাংলাদেশের পরবর্তী ম্যাচ আগামী বছর মার্চে। সে সময় বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর আগে বাছাই পর্বে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ ব্যবধানে হারলেও লেবাননকে রুখে দিয়েছে ১-১ গোলে।

আরও পড়ুন: লিগে স্বচ্ছতা ফেরাতে সালাউদ্দিনের পদত্যাগ, নয়া দায়িত্বে ইমরুল হাসান

ক্রিফোস্পোর্টস/০১ডিসেম্বর২৩/এসএফ/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল