Connect with us
ফুটবল

কোপা আমেরিকা: দেখে নিন আর্জেন্টিনা-ব্রাজিল কোন গ্রুপে

আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে গড়াতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার আঞ্চলিক শ্রেষ্ঠত্বের লড়াই। কোপা আমেরিকার মহারণ মাঠে গড়াতে বেশ কিছুদিন বাকি থাকলেও উন্মাদনা ছড়াতে শুরু করেছে মাঠের বাইরে। টুর্নামেন্টের রূপরেখা উন্মোচন করতে আজ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঞ্চলের মায়ামিতে আয়োজিত হয়ে গেল কোপা আমেরিকার ড্র।

গেল আসরের তুলনায় আসন্ন কোপা আমেরিকার ৪৮তম আসরে বাড়ছে দলের সংখ্যা। যেখানে যুক্ত হচ্ছে কনফা কাপের বেশ কিছু দেশ। এবারের আসরে ১৬ টি দলকে চারটি আলাদা গ্রুপে ভাগ করা হয়েছে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা কিছুটা কঠিন গ্রুপেই পড়েছে। গ্রুপ ‘এ’ তে আর্জেন্টিনার সাথে রয়েছে তাদের মহাদেশীয় প্রতিপক্ষ চিলি ও পেরু। প্লে অফ খেলে আসবে আরো একটি দল।

এর আগে আর্জেন্টিনা ২০১৫ কোপা আমেরিকা এবং ২০১৬ সালে শতবর্ষ কোপার ফাইনালে পরাজিত হয় চিলির বিপক্ষে। ব্রাজিল রয়েছে গ্রুপ ‘ডি’ তে। যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে থাকছে কলম্বিয়া, প্যারাগুয়ে এবং প্লে অফ খেলে আসা আরো একটি দল। কনমেবলের দুই প্রতিপক্ষ থাকায় ব্রাজিলের জন্যেও খুব একটা সহজ হবে না গ্রুপটি।

গ্রুপিং এর নিয়ম অনুসারে, প্রতিটি গ্রুপে সর্বোচ্চ তিনটি কনমেবলের দেশ এবং দুইটি কনকাকাফ অঞ্চলের প্রতিনিধি থাকার সুযোগ রয়েছে। তাই আর্জেন্টিনা এবং ব্রাজিলের গ্রুপে তিনটি করে কনমেবলের দল যুক্ত হয়েছে।

কোপা আমেরিকা- ২০২৪ এর গ্রুপ:
গ্রুপ এ – আর্জেন্টিনা, চিলি, পেরু, প্লেঅফ বিজয়ী (১)
গ্রুপ বি – মেক্সিকো, ভেনিজুয়েলা, ইকুয়েডর, জ্যামাইকা।
গ্রুপ সি – যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া।
গ্রুপ ডি – ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, প্লেঅফ বিজয়ী (২)।

আর্জেন্টিনা ও পেরুর উদ্বোধনী ম্যাচ দিয়ে আগামী ২০ জুন আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে ৪৮ তম কোপা আমেরিকা মাঠে গড়াবে। টুর্নামেন্টের গ্রুপপর্বের খেলা চলবে ২ জুলাই পর্যন্ত। চার গ্রুপের সেরা আট দল নিয়ে কোয়ার্টার ফাইনাল হবে ৪ থেকে ৬ জুলাই। দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ও ১০ জুলাই। ১৩ জুলাই হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে ১৪ জুলাই আয়োজিত হবে আসরের ফাইনাল।

আরও পড়ুন: ব্রাজিলে শেষ হলো সুয়ারেজের অধ্যায়

ক্রিফোস্পোর্টস/৮ডিসেম্বর২৩/এসএফ/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল