Connect with us
ফুটবল

এবার ব্রাজিলকে দুঃসংবাদ দিচ্ছে ফিফা! সিবিএফ প্রেসিডেন্ট ছাঁটাই

ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এডনালদো রদ্রিগেজের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে তাকে পদ থেকে ছাঁটাই করেছে রিও ডি জেনেরোর আদালত। একটি স্বাধীন ফুটবল ফেডারেশনে এমন তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিষয় ভালোভাবে নেয়নি ফিফা। ইতোমধ্যে সতর্ক বার্তা পাঠিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ঘটনার প্রমাণ মিললে নিষেধাজ্ঞাও আসতে পারে ব্রাজিল ফুটবলে।

গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রিও ডি জেনেরোর কোর্ট থেকে রদ্রিগেজকে ছাঁটাই করার নির্দেশনা আসে। এর আগে সিবিএফের কিছু নির্বাহী কর্মকর্তা তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনলে এমন সিদ্ধান্ত জানায় কোর্ট। এডনালদো রদ্রিগেজকে তার পদ থেকে ছাঁটাই করে আগামী ৩০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের নির্দেশ দেয়া হয়। অন্তর্বর্তীকালীন সময়ে দেশটির ক্রীড়া আদালতের প্রধান জোসে পারদিজ পালন করবেন সিবিএফ প্রেসিডেন্টের দায়িত্ব এবং তার অধীনেই অনুষ্ঠিত হবে নতুন নির্বাচন। তবে এডনালদো চাইলে এখনও আদালতের নির্দেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন ।

তবে এমন ঘটনা চোখ এড়ায়নি ফিফার। এডনালদোকে ছাঁটাই করার বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে চিঠি পাঠিয়েছে সিবিএফের সাধারণ সম্পাদক রেইস রোচার কাছে। চিঠিতে সতর্ক করে জানিয়ে দিয়েছে, স্বাধীনভাবে কাজ করবে ফুটবল ফেডারেশন। এর মাঝে তৃতীয় পক্ষের কোন হস্তক্ষেপ মেনে নেবে না তারা। ঘটনার সত্যতা পাওয়া গেলে ফিফার আইন অনুযায়ী নিষেধাজ্ঞা আসতে পারে সিবিএফের ওপর। এতে করে আন্তর্জাতিক ম্যাচ ও ইভেন্টে অংশ নিতে পারবে না ব্রাজিলের ফুটবলার, ম্যাচ রেফারি ও অফিশিয়ালরা।

এর আগে সাবেক প্রেসিডেন্ট রোজেরিও ক্যাবোকলো যৌন হয়রানির অভিযোগে ২০২১ সালের সেপ্টেম্বরে নিষেধাজ্ঞায় পড়লে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব নেন এডনালদো। পরবর্তীতে গেল বছর নির্বাচনের মাধ্যমে স্থায়ীভাবে প্রেসিডেন্ট পদে বহাল হন এডনালদো। তার দায়িত্বের মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।

এদিকে ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে কার্লো আনচেলত্তিকে আনার জন্য চেষ্টা চালাচ্ছিলেন এডনালদো। তাই শেষ পর্যন্ত যদি তাকে পদ থেকে সরিয়ে দেয়া হয়, তাহলে ব্রাজিলের ডাগআউটে এই রিয়াল মাদ্রিদ কোচের দেখা পাওয়া অনেকটা অনিশ্চয়তায় ঢেকে যেতে পারে নতুন প্রেসিডেন্টের পরিকল্পনা ভিন্ন হলে।

আরও পড়ুন: কোপা আমেরিকা: দেখে নিন আর্জেন্টিনা-ব্রাজিল কোন গ্রুপে

ক্রিফোস্পোর্টস/৮ডিসেম্বর২৩/এসএফ/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল