Connect with us
ফুটবল

ব্রাজিলের ফুটবলে হঠাৎ অস্থিরতা! কী হচ্ছে?

ব্রাজিল ফুটবল
ব্রাজিলের ফুটবল প্রধান এদনালদো রদ্রিগেজ। ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর থেকে ব্রাজিলের ফুটবলে দুঃসময় যেন জোকের মত জেঁকে বসেছে। এবার নতুন করে দুঃসংবাদ পেল ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজ। ব্রাজিলের রিও ডি জেনিরোর আদালত অনিয়মের অভিযোগে এদনালদোকে সিবিএফের প্রেসিডেন্টের পদ থেকে অব্যাহতি দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাজিলের স্টেট কোর্ট অব জাস্টিস।

এদনালদোর স্থলে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দেশটির সুপ্রিম কোর্ট অব স্পোর্টসের বিচারপতি হোসে পারদিজকে নিয়োগ দেয়া হয়েছে। পারদিজকে আগামী ৩০ দিনের মধ্যে নতুন করে সিবিএফ এর প্রেসিডেন্ট নির্বাচন এবং নীতিমালা ঘোষণা করার নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে ২০২১ সালে ব্রাজিলের প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি হিসেবে অন্তর্বর্তীকালীন কনফেডারেশনের প্রসিডেন্ট হিসেবে দায়িত্ব পান এদনালদো।

২০২২ সালে ব্রাজিলের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে ২০২৬ সাল পর্যন্ত দায়িত্বকাল পেয়েছিলেন তিনি। মুখপাত্রের বরাত দিয়ে সিবিএফ জানিয়েছে, আদালতের গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে তারা সম্পূর্ণ অবগত আছেন এবং পরবর্তী পদক্ষেপ নিয়েও তারা আলোচনা করছেন।

সাধারণত কোন দেশের ফেডারেশনে বহিরাগতের হস্তক্ষেপ থাকলে তাদের উপর আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) খড়গ নেমে আসে। এদলানদোকে পদ থেকে অব্যাহতির বিষয়টিও ফিফা নজরে রেখেছে। কনফেডারেশনে হস্তক্ষেপের অভিযোগে তাই ফিফা থেকে ব্রাজিলের সদস্যপদ স্থগিত করার শঙ্কা দেখা দিয়েছে। এর ফলে ফিফার আন্তর্জাতিক ম্যাচ এবং অন্যান্য ইভেন্ট থেকে ব্রাজিলকে নিষিদ্ধ করা হতে পারে। অপসারিত সিবিএফের সাবেক প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজ অবশ্য তার অপসারণের ব্যাপারে আপিল করার সুযোগ পাচ্ছেন।

তিতের পর ব্রাজিল কোচের দায়িত্ব দেয়ার ব্যাপারে রিয়াল মাদ্রিদের ম্যানেজার কার্লো আনচেলত্তিকে আনতে আগ্রহী ছিলেন এদনালদো। চুক্তির ব্যাপারে নাকি আনচেলত্তির সাথে আলোচনাও বেশ এগিয়েছিল তার। এখন এদনালদো পদে না থাকলে আনচেলত্তিকে ব্রাজিলে আনার ব্যাপারটিও হয়তো এখানেই থেমে যেতে পারে।

 

আরও পড়ুন: কোপা আমেরিকা: দেখে নিন আর্জেন্টিনা-ব্রাজিল কোন গ্রুপে

ক্রিফোস্পোর্টস/০৮ডিসেম্বর২৩/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল