Connect with us
ক্রিকেট

পিএসএলে বাংলাদেশি ক্রিকেটারদের দল না পাওয়ার পেছনে কী কারণ?

What is the reason behind Bangladeshi cricketers not getting a team in PSL?
পিএসএলে বাংলাদেশি ক্রিকেটারদের দল না পাওয়ার পেছনে কী কারণ? ছবি- সংগৃহীত

আগামী বছরের ফেব্রুয়ারিতে মাঠে গড়াতে যাচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নবম আসর। গতকাল বুধবার আসন্ন এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের নিলাম অনুষ্ঠিত হয়েছে। তবে এই নিলামে কোন বাংলাদেশি ক্রিকেটারকে দলে নেয়নি ফ্রাঞ্চাইজিগুলো।

নিলামে ছয় ক্যাটাগরিতে ক্রিকেটারদের দাম ডাকা হয়। যেখানে বিভিন্ন ক্যাটাগরিতে ২১ জন বাংলাদেশি ক্রিকেটারের নাম ছিল। তবে সবথেকে দামি প্লাটিনাম ক্যাটাগরিতে থাকা সাকিব দুইদিন আগে এ তালিকা থেকে নাম প্রত্যাহার করেন।

টাইগার ক্রিকেটারদের মধ্যে ডায়মন্ড ক্যাটাগরিতে ছিলেন- মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ। এছাড়া গোল্ড এবং সিলভার ক্যাটাগরি মিলিয়ে মোট ২১ জন বাংলাদেশি ছিল এই নিলামে। তবে ২১ জনের মধ্যে থেকে দল পাননি কেউই।

মূলত পিএসএল চলাকালে ক্রিকেটে অনেক ব্যস্ত সময় পার করবে টাইগাররা। একই সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং আন্তর্জাতিক ক্রিকেট থাকায় পিএসএলে পুরো সময় দিতে পারবেন না কোন বাংলাদেশি। তাই তাদেরকে দলে ভেড়াতে কোন আগ্রহ দেখায়নি পিএসএল ফ্রাঞ্চাইজিগুলো।

বিপিএল শুরু হবে ১৯ জানুয়ারি এবং শেষ হবে ১লা মার্চ। পিএসএল ১৭ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ১৯ মার্চ পর্যন্ত। অর্থাৎ বিপিএল শেষ হওয়ার পরও বেশ কয়েকদিন চলবে পিএসএল। ফলে ওই সময়টুকুতে পিএসএল খেলার সুযোগ ছিল বাংলাদেশি ক্রিকেটারদের।

কিন্তু বিপিএলের পর পরই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে টাইগাররা। তাই তাদের তাদের পক্ষে পিএসএলে বেশি সময় দেয়া সম্ভব নয়। যার ফলে বাংলাদেশিদের দলে ভেড়ায়নি পিএসএলের কোন ফ্রাঞ্চাইজি।

পিএসএলের ড্রাফটে মোট ৪৯৩ জন বিদেশি ক্রিকেটারকে রাখা হয়েছিল। পরে বিদেশি ও পাকিস্তানি মিলিয়ে মোট ৪০ খেলোয়াড়কে দলে নেয় ফ্র্যাঞ্চাইজিগুলো।

আগামী ১৭ ফেব্রুয়ারি পিএসএলের নবম আসরের পর্দা উঠবে। এবারের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে রাওয়ালপিন্ডি, করাচি, লাহোর ও মুলতানে। এরপর ১৭ মার্চ করাচিতে টুর্নামেন্ট ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: সিরিজের মাঝপথেই নতুন নেতৃত্ব পেল পাকিস্তান নারী ক্রিকেট দল

ক্রিফোস্পোর্টস/১৪ডিসেম্বর২৩/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট