Connect with us
ক্রিকেট

রোহিতের মুম্বাই ছাড়ার ব্যাপারে কি বলছে ফ্র্যাঞ্চাইজিটি?

মুম্বাই ইন্ডিয়ান্সের সাবেক অধিনায়ক রোহিত শর্মা। ছবি- সংগৃহীত

ভারতের ইতিহাসের অন্যতম সেরা ওপেনার রোহিত শর্মা। টানা ১০ বছর ছিলেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক। দলটি ১০ বছরে মোট পাঁচ বার আসরটির শিরোপাও ঘরে তুলেছে এই ‘হিট ম্যান’ এর নেতৃত্বেই। এবার এই রোহিতকেই অধিনায়কত্ব থেকে সরিয়ে দলটির নতুন অধিনায়ক করা হয়েছে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে।

নেতৃত্ব ভার থেকে রোহিতকে সরানোর পরই অনেকে মন্তব্য করেছিলেন, বিষয়টি মোটেই ভালভাবে নেননি ভারতের ওয়ানডে অধিনায়ক। এমনকি তিনি দলও ছেড়ে দিতে পারেন। রোহিতের পাশাপাশি জশপ্রীত বুমরাহ, সূর্যকুমার যাদবের মত তারকা ক্রিকেটাররাও মুম্বাই দল ছেড়ে দিতে পারেন বলে গুঞ্জন উঠেছিল। এমন কথাও রটায় যে, রোহিতকে দলে ভেড়াতে একাধিক ফ্র্যাঞ্চাইজির কোচ এবং কর্তা-ব্যক্তিরাও নাকি রোহিতের সাথে যোগাযোগ করেছেন।

রোহিত শর্মাকে নিয়ে তুঙ্গে থাকা এসব জল্পনা-কল্পনার মধ্যেই আজ আইপিএলের নিলামের দিনে তাকে নিয়ে ওঠা সকল জল্পনাকে উড়িয়ে দিল তার বর্তমান ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স। মুম্বাই জানায়, রোহিতকে নিয়ে ছড়ানো কোনো খবরই সঠিক নয়। মুম্বাই ইন্ডিয়ান্সের তরফ থেকে আরও জানানো হয়, রোহিত মুম্বাই ইন্ডিয়ান্সেই থাকবেন। তিনি কোন দলেই যোগ দিচ্ছেন না।

‘আমাদের ক্রিকেটারদের ঘিরে যে সব সংবাদ এতদিন ধরে ছড়িয়েছে তার সবগুলোই সম্পূর্ণ ভুল। আমাদের কোন ক্রিকেটারকেই আমরা ট্রেড করছি না। তারাও দল ছেড়ে অন্য কোথাও যাচ্ছেন না। আমরা যে কোন ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার আগে আমাদের সব ক্রিকেটারকে জানিয়েছিলাম। প্রত্যেককেই জানানো হয়েছিল, যে প্রক্রিয়ায় রোহিতও ছিলেন’ – যোগ করে ফ্র্যাঞ্চাইজিটি।

এদিকে ভারতীয় গণমাধ্যমের এক প্রতিবেদন থেকে জানা যায়, হার্দিকের মুম্বাইয়ে ফেরার বিষয়ে তার প্রথম শর্তই নাকি ছিল অধিনায়কত্ব। কারণ, ভারতের হয়েও এখন অধিকাংশ টি-টোয়েন্টি সিরিজে হার্দিকই নেতৃত্ব দিয়ে থাকেন দলকে। ২০ ওভারের ক্রিকেটে টিম ইন্ডিয়ার পরবর্তী দলপতি তাকেই ভাবা হচ্ছে।

অন্যদিকে গুজরাট টাইটানসের কাপ্তান হিসেবে আইপিএলও জিতেছেন হার্দিক। কিন্তু গত দুই বছরে মুম্বাইকে শিরোপা জেতাতে ব্যর্থ হয়েছেন ভারত জাতীয় দলের সেরা ওপেনার রোহিত। সেই কারণেও হয়তো রোহিতকে সরিয়ে হার্দিককে ক্যাপ্টেন আর্মব্যান্ড তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

এছাড়া ২০ ওভারের সংস্করণে রোহিতের ফর্মটাও সম্প্রতি খুব একটা জুতসই নয়। সবশেষ আইপিএল আসরে মুম্বাইয়ের হয়ে ১৬ ম্যাচে ২০.৭৫ গড়ে ৩৩২ রান করেছিলেন রোহিত। সর্বশেষ আইপিএলের কোন আসরে গড়ে ৩০ এর উপর রোহিতের রান ছিল ২০১৬ সালে। মুম্বাইয়ের ভাবনায় এমনটিও থাকতে পারে যে, হয়তো অধিনায়কত্বের চাপের জন্যই ব্যাটিংয়ে তার প্রভাব পড়ছে। চাপ ছাড়া আরও ভয়ংকর রূপে দেখা যেতে পারে মুম্বাই-মহারাষ্ট্রের এই ব্যাটসম্যানকে।

আরও পড়ুন: আইপিএলের নিলামে ইতিহাস গড়ে কলকাতায় মিচেল স্টার্ক

ক্রিফোস্পোর্টস/১৯ডিসেম্বর২৩/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট