Connect with us
ক্রিকেট

আইপিএলে দল না পাওয়া সল্ট দেখা দিলেন নতুন রূপে

Salt, who did not get a team in IPL, appeared in a new form
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে টানা দুটি সেঞ্চুরি করেছেন সল্ট। ছবি- সংগৃহীত

আইপিএলের মিনি নিলামের আগেই টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছিলেন ইংলিশ ওপেনার ফিল সল্ট। এতেও মন ভরাতে পারেননি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগের ফ্র্যাঞ্চাইজিগুলোর। গতকালের নিলামে ছিলেন অবিক্রিত।

গতকালই নিলামের পরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে সিরিজের দ্বিতীয় শতক হাঁকিয়েছেন সল্ট। তৃতীয় ম্যাচে ১০৯ রানের পর এদিনও ১১৯ রানের অনবদ্য এক ইনিংস খেলে দলকে জেতাতে মুখ্য ভূমিকা রাখেন এই উইকেটরক্ষক ব্যাটার।

প্রথম দুই ম্যাচ স্বাগতিকদের কাছে হারার পর টানা দুই জয়ে পাঁচ ম্যাচ সিরিজ ২-২ এ সমতায় এনেছে ইংল্যান্ড। গতকাল (মঙ্গলবার) রাতে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে শুরুতে টসে জিতে ব্যাটিংয়ে নামে ইংলিশরা।

উদ্বোধনী জুটিতেই ৫৯ বলে ১১৭ রানের উড়ন্ত সূচনা পায় সফরকারীরা। ৬ চার ও ৩ ছয়ের মারে ২৯ বলে ৫৫ রান করে সাজ ঘরে ফেরেন জস বাটলার। ইনিংসে ৩ ছয়ের মাধ্যমে ২০ ওভারের ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সংখ্যক ওভার বাউন্ডারির কীর্তি গড়েন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

আর ইনিংসের ১৫ তম ওভারে গিয়ে মাত্র ৪৮ বলেই ক্যারিয়ারের দ্বিতীয় শতকের দেখা পান আরেক ইংলিশ ওপেনার সল্ট। টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে সেঞ্চুরির কীর্তি গড়লেন সল্ট। এর আগে মাত্র দুই জন ক্রিকেটার এই রেকর্ডের অধিকারী ছিলেন। সে দু’জন হলেন দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো এবং ফ্রান্সের গুস্তব ম্যাককিওনে।

১৯ তম ওভারে আউট হওয়ার আগে ৫৭ বলে ১১৯ রানের অনবদ্য এই ইনিংসটি খেলেন ফিল সল্ট। ইনিংসটিতে ৭ টি চার এবং ১০ টি ছক্কার মার ছিল। এটি ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে যে কোন ব্যাটসম্যানের খেলা সর্বোচ্চ রানের ইনিংস। ২০ ওভারে ৩ উইকেটে ইংলিশদের সংগ্রহ দাঁড়ায় ২৬৭ রান। এটি ২০ ওভারের ক্রিকেটে সফরকারীদের সবচেয়ে বড় দলীয় স্কোরও। আগেরটি ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে করা ২৪১ রান।

পাহাড় টপকানোর লক্ষ্যে ব্যাট হাতে মাত্র সপ্তম ওভারেই একশ পেরিয়ে যায় স্বাগতিকেরা। কিন্তু ততক্ষণে ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। পরে রাসেলের ২৫ বলে ৫১ রানের ক্যামিওর পরও বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে ১৯২ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে চলতি বছরেই আইপিএলে দিল্লী ক্যাপিটালসের হয়ে অভিষেক হয় ফিল সল্টের। ৯ ইনিংসে ২৭.২৫ গড়ে ১৬০ এর বেশি স্ট্রাইক রেটে ২১৮ রান করেন এই ইংলিশ ব্যাটসম্যান। এর মধ্যে ৪৫ বলে ৮৭ এবং ৩৫ বলে ৫৯ রানের দু’টি দারুণ ইনিংসও ছিল।

ম্যাচ শেষে আইপিএলে দল না পাওয়া প্রসঙ্গে সল্ট বলেন, ‘আমার জন্য আজ সকালটা কিছুটা বিভ্রান্তিকর ছিল। যেহেতু আইপিএলে গত মৌসুমটা ভাল খেলেছি তাই আশা ছিল এবারও দল পাবো। বিষয়টা আমার জন্য খানিকটা বিভ্রান্তিকর তবে এমনটা হতেই পারে। সেখানকার (আইপিএল) তালিকায় আসলে কোন খারাপ ক্রিকেটার নেই।’

আরও পড়ুন: আইপিএল-২০২৪ : রেকর্ড গড়া নিলাম শেষে কে কোন দলে?

ক্রিফোস্পোর্টস/২০ডিসেম্বর২৩/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট