Connect with us
ক্রিকেট

ফারজানার সেঞ্চুরিতে প্রোটিয়াদের ২২৩ রানের লক্ষ্য

Farzana's record century set the Proteas a target of 223 runs
ফারজানা হক ও ফাহিমা খাতুন চতুর্থ উইকেটে ১১২ বলে ৯৩ রানের জুটি গড়েন। ছবি- সংগৃহীত

নারী ক্রিকেটে দেশের একমাত্র ওয়ানডে শতকটি এসেছিল এ বছরের জুলাইয়ে। এই এক শতকের জন্য বাংলাদেশকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে । তবে দ্বিতীয় শতক চলে আসতে পারতো চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুর্শিদার হাত ধরে। তবে প্রথম ওয়ানডেতে মুর্শিদা না পারলেও দ্বিতীয় ওয়ানডে তা করে দেখিয়েছেন ফারজানা হক। প্রথম শতকটিও তিনিই করেছিলেন ভারতের বিপক্ষে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ঐতিহাসিক জয়ের পর আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশের মেয়েরা। টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২২ রান সংগ্রহ করে নিগার সুলতানা জ্যোতির দল।

প্রথম ম্যাচে মতো আজকের শুরুটাও দারুণভাবে করেন দুই ওপেনার শামিমা সুলতানা এবং ফারজানা হক। ওপেনিং জুটিতে দু’জন যোগ করেন ৪৮ রান। ক্লসের বলে ক্যাচ তুলে দেওয়ার আগে শামিমা ৩৬ বলে করেছেন ২৮ রান। শামিমার আউটের কিছুক্ষণ পর দলীয় ৬৩ রানের মাথায় ফিরে যান মুর্শিদা খাতুন। আগের ম্যাচে ৯১ করা মুর্শিদা আজ ৮ রান যোগ করেই প্যাভিলিয়নের পথে ধরেন।

মুর্শিদা ফিরে গেলে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির সঙ্গে ৫৮ রানের জুটি গড়েন ফারজানা। তবে দলীয় ১২১ রানের মাথায় ফিরে যান জ্যোতি। এরপর ফাহিমা খাতুন ক্রিজে আসলে রানের চাকা দ্রুত ঘুরতে থাকে। একদিকে ফারজানা ধীরগতিতে খেলে তার অর্ধশতক তুলে নেন, অপরদিকে ফাহিমা দ্রুত গতিতে রান তুলতে থাকেন।

শেষ পর্যন্ত ফারজানার শতকের কল্যানে ২২২ রানের পুজি পায় বাংলাদেশ। ফারজানা তার ১৬৭ বলে ১০২ রানের ইনিংসটি সাজান ১১ চারের মারে। এছাড়া ফাহিমা খাতুন ৪৮ বলে ৪৬ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। প্রোটিয়াদের হয়ে ২ টি উইকেট নেন মারিজান কেপ।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল শারমিন আকতারের (৭৪)। এই সিরিজে প্রথম ম্যাচে ৯১ রান করে সে রেকর্ড ভেঙে দেন মুর্শিদা খাতুন। সিরিজের পরেই ম্যাচেই সেঞ্চুরি করে মুর্শিদার রেকর্ড ভেঙে দিলেন ফারজানা হক।

আরও পড়ুন: সৌম্যের রেকর্ড গড়া ইনিংস নিয়ে বিসিবির বক্তব্য

ক্রিফোস্পোর্টস/২০ডিসেম্বর২৩/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট