Connect with us
ফুটবল

ক্লাব বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ম্যানসিটি-ফ্লুমিনেন্স

Man City-Fluminense face off in the final of the Club World Cup tonight
আজ দু’দলের সামনেই ইতিহাসে প্রথমবারের মত ক্লাব বিশ্বকাপ জয়ের হাতছানি থাকছে। ছবি- সংগৃহীত

আজ (শুক্রবার) ক্লাব বিশ্বকাপ আসরের ফাইনালে রাতে মাঠে নামছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি এবং ব্রাজিলের ফ্লুমিনেন্স। অনেকটা নীরবেই এবারের ক্লাব বিশ্বকাপ আসরটি শেষ হতে চলেছে। শক্তিমত্তার বিচারে দুই ক্লাবের মধ্যে অনেক তফাৎ থাকলেও আজ অনেকেরই চোখ থাকবে সিটির স্প্যানিশ মাস্টারমাইন্ড পেপ গার্দিওলা এবং ফ্লুমিনেন্সের কোচ ফার্নান্দো দিনিজের উপরেও। দিনিজকে অনেকেই ব্রাজিলিয়ান গার্দিওলা বলে থাকে। উল্লেখ্য, আজ দু’দলের সামনেই ইতিহাসে প্রথমবারের মত ক্লাব বিশ্বকাপ জয়ের হাতছানি থাকছে।

একদিকে ম্যানসিটির কোচ গার্দিওলার ম্যানেজার হিসেবে সম্ভাব্য সকল ক্লাব শিরোপা জয়ের অভিজ্ঞতা আছে। ক্লাব বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা আগেই তিনবার হয়েছে এই স্প্যানিশ কোচের। দু’বার জিতেছেন বার্সেলোনার কোচ হিসেবে আর সবশেষটি জিতেছেন বায়ার্ন মিউনিখের হয়ে। আর আজ ম্যান সিটিকে প্রথমবারের মত আসরটির ফাইনালে তুললেন তিনি। এর আগে তিন ইংলিশ ক্লাব লিভারপুল, ম্যান ইউনাইটেড এবং চেলসি একবার করে এই শিরোপা জিতেছে।

অপর দিকে দিনিজের অধীনে তৃতীয় কোন ব্রাজিলিয়ান ক্লাব হিসেবে ক্লাব বিশ্বকাপ জয়ের সুযোগ এসেছে। সাথে নিজের নামকেও নিশ্চয়ই অনন্য উচ্চতায় নিয়ে যেতে চাইবেন ব্রাজিল জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বে থাকা দিনিজ। সাম্প্রতিক সময়ে জাতীয় দলের হয়ে ভালো সময় যাচ্ছে না ‘ব্রাজিলিয়ান গার্দিওলার’। তবে তার অধীনে ফ্লুমিনেন্স বেশ সফল বলা যায়। সদ্য শেষ হওয়া দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা লিবার্তাদোরেস জিতেছেন ফ্লুমিনেন্সের হয়ে।

আজ বাংলাদেশ সময় রাত ১২ টায় সৌদি আরবের জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটিতে মাঠে নামছে সিটি-ফ্লুমিনেন্স। দুই দলের পাশাপাশি তাই দুই মাস্টারমাইন্ডের দ্বৈরথেও নজর থাকবে ফুটবলমোদীদের। ফাইনালকে কেন্দ্র করে ইতোমধ্যেই সৌদি আরবে অবস্থান করছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ব্রাজিলিয়ান কিংবদন্তি কাকা এবং সাবেক ইংলিশ ডিফেন্ডার জন টেরির মত ফুটবলাররাও জেদ্দায় অবস্থান করছেন। আজকের ফাইনালকে কেন্দ্র করে সৌদি ফুটবলের সদর দফতর পরিদর্শন করেন ফিফা প্রেসিডেন্ট।

আরও পড়ুন: ইন্টার মায়ামিতে ফের এক হচ্ছেন মেসি-সুয়ারেজ

ক্রিফোস্পোর্টস/২২ডিসেম্বর২৩/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল