Connect with us
ক্রিকেট

বিপিএলে কে কতবার শিরোপা জিতেছে

Who has won the title most times in BPL
এখন পর্যন্ত সর্বোচ্চ ৪ বার শিরোপা ঘরে তুলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ছবি- সংগৃহীত

নতুন বছরে বিপিএল দিয়ে শুরু হচ্ছে দেশের ক্রিকেটের ব্যস্ততা৷ আর মাত্র ৩ দিন পর মাঠে গড়াবে বিপিএলের ১০তম আসর৷ বিপিএলে এখন পর্যন্ত সর্বাধিকবার শিরোপা ঘরে তুলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স৷ বিপিএলে তারা চ্যাম্পিয়ন হয় ৪ বার৷ কুমিল্লার পরে সর্বোচ্চ ৩ বার শিরোপা জিতেছে ঢাকা ঢাকা ডায়নামাইটস৷ ১বার করে শিরোপা জিতেছে রংপুর রাইডার্স ও রাজশাহী রয়্যালস৷

একনজরে বিপিএলের চ্যাম্পিয়ন যারা-

প্রথম বিপিএল, ২০১২

২০১২ সাল থেকে শুরু হওয়া বিপিএলের প্রথম আসরে শিরোপা ঘরে তোলে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন ঢাকা গ্লাডিয়েটরস৷ ফাইনালে বরিশাল বার্নার্সকে ৮ উইকেটে হারিয়ে বিপিএলের প্রথম আসরে শিরোপা ঘরে তোলে ঢাকা গ্ল্যাডিয়েটরস।

প্রথম বিপিএল চ্যাম্পিয়ন ঢাকা গ্লাডিয়েটরস। ছবি- সংগৃহীত  

দ্বিতীয় বিপিএল, ২০১৩

প্রথম আসরে অংশ নেয় বিপিএলের ৬টি দল৷ ২০১৩ সালে শুরু হওয়া দ্বিতীয় আসরে ১টি দল বৃদ্ধি পাওয়ায় প্রথম বারের মতো ৭ দলকে নিয়ে মাঠে গড়ায় বিপিএল। প্রথম বারের মতো ফাইনালে ওঠা চিটাগাং কিংসকে ৪৩ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস।

তৃতীয় বিপিএল, ২০১৫

দুই বছর পর ২০১৫ সালে মাঠে গড়ায় বিপিএলের তৃতীয় আসর৷ দ্বিতীয় আসরে অংশ নেওয়া ৭ দল থেকে কমে এবার অংশ নেয় ৬ দল। প্রথম বারের মতো বিপিএলে অংশগ্রহণ করেই চমকে দেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স৷ ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে প্রথম বারের মতো শিরোপা জিতে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

২০১৫ সালে মাশরাফির নেতৃত্বে প্রথম শিরোপা ঘরে তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ছবি- সংগৃহীত  

চতুর্থ বিপিএল, ২০১৬

চতুর্থ আসরে পুনরায় ৭ দল নিয়ে মাঠে গড়ায় বিপিএল। ফাইনালে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে শিরোপা জিতে নেয় ঢাকা ডায়নামাইটস।

পঞ্চম বিপিএল, ২০১৭

বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে মুখোমুখি হয় রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। প্রথমে ব্যাট করতে নেমে রংপুর রাইডার্স ১ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২০৬ রান৷ জবাবে নির্ধারিত ২০ ওভার শেষে ১৪৯ রানে থেমে যায় ঢাকা ডায়নামাইটসের রানের চাকা। ৫৭ রানের ব্যবধানে জয়ী হয় রংপুর রাইডার্স।

২০১৭ সালের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। ছবি- সংগৃহীত  

ষষ্ঠ বিপিএল, ২০১৯

বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে মুখোমুখি হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস ও ঢাকা ডায়নামাইটস। শুরুতে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১৯৯ রানের পাহাড়সম সংগ্রহ দাঁড় করায় ভিক্টোরিয়ানস৷ জবাবে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৮২ রানে থেমে যায় ঢাকা ডায়নামাইটসের ইনিংস।

১৭ রানের ব্যবধানে জয় নিয়ে দ্বিতীয় বারের মতো বিপিএলের শিরোপা ঘরে তোলে কুমিল্লা ভিক্টোরিয়ানস।

সপ্তম বিপিএল, ২০১৯

বিপিএলের সপ্তম আসরে প্রথম বারের মতো অংশ নেয় ৮টি দল। ফাইনালে মুখোমুখি হয় রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্স৷ ফাইনালে রাজশাহী রয়্যালসের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় খুলনা টাইগার্স। প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৭০ রান সংগ্রহ করে রাজশাহীর রয়্যালস৷ জবাবে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রানে থেমে যায় খুলনার ইনিংস। ২১ রানের ব্যবধানে জয় নিয়ে প্রথম বারের মতো শিরোপা জিতে রাজশাহী রয়্যালস৷

২০১৯ সালে প্রথম বারের মতো শিরোপা ঘরে তোলে রাজশাহী রয়্যালস৷ ছবি- সংগৃহীত  

অষ্টম বিপিএল, ২০২২

করোনা পরিস্থিতির পর ২০২২ সালে মাঠে গড়ায় বিপিএলের অষ্টম আসর৷ ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়াসের দেওয়া ১৫২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১ রানে হেরে যায় ফরচুন বরিশাল৷ এতে তৃতীয় বারের মতো শিরোপা ঘরে তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

নবম বিপিএল, ২০২৩

বিপিএলের নবম আসরে প্রথম বারের মতো ফাইনালে ওঠে সিলেট স্ট্রাইকার্স৷ ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল বিপিএলের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স৷ প্রথমে ব্যাট করতে নেমে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৭৬ রান৷ জবাবে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ১৭৫ রান করে সিলেট৷ মাত্র ১ রানের জন্য প্রথম বারের মতো শিরোপা ঘরে তুলতে ব্যর্থ হয় সিলেট স্ট্রাইকার্স৷ অন্যদিকে সিলেট স্ট্রাইকার্সকে ৩ উইকেটে হারিয়ে নিজেদের সাফল্যের পাল্লা আরো ভারী করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স৷

আরও পড়ুন: বিপিএলের মাঝেই পূর্নাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় আসছে শ্রীলঙ্কা 

ক্রিফোস্পোর্টস/১৬জানুয়ারি২৪/টিএইচ/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট