Connect with us
ফুটবল

প্রাক-অলিম্পিক: কলম্বিয়াকে হারিয়ে শীর্ষ দুইয়ে ব্রাজিল

Brazil vs Colombia
ব্রাজিল বনাম কলম্বিয়া। ছবি- সংগৃহীত

দুয়ারে কড়া নাড়ছে প্যারিস অলিম্পিক-২০২৪। এতে জায়গা পেতে মাস ছয় আগে থেকেই শুরু হয়ে গেছে প্রাক-অলিম্পিক। মূলত দক্ষিণ আমেরিকার অঞ্চল থেকে দুটি দল জায়গা পাবে আসন্ন প্যারিস অলিম্পিকের মূল আসরে। সেরা দুইয়ে স্থান পেতে চলছে প্রাক অলিম্পিক লড়াই।

সেখানে দুই গ্রুপে আছে এ অঞ্চলে ফুটবল শক্তিধর ব্রাজিল ও আর্জেন্টিনা। মোট দশ দলের দুই গ্রুপের এ-তে খেলছে ব্রাজিল, বি-তে আর্জেন্টিনা।

সেই লড়াইয়ে আজ মাঠে নেমেছে (এ) গ্রুপের শক্তিশালী দল ব্রাজিল ও কলম্বিয়া অনূর্ধ্ব-২৩ দল। ম্যাচে কলম্বিয়াকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে উঠেছে ব্রাজিল।

শনিবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৬টায় ভেনেজুয়েলার কারাকাসে ব্রিগিদো ইরিয়ারতে জাতীয় স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি।

ম্যাচের প্রথমার্ধে ব্রাজিলের বিস্ময়বালক খেতাব পাওয়া এন্দ্রিকের গোলে লিড নেয় সেলেসাওরা। ম্যাচের ২৫ মিনিটে গোল আদায় করে নেয় ব্রাজিল। এরপর ম্যাচে ফিরতে মরিয়া কলম্বিয়া কাউন্টার অ্যাটাক করলেও ব্রাজিলের শক্তিশালী রক্ষণের কাছে পাত্তা পায়নি। এতে ১-০ গোলে লিড নিয়ে প্রথমার্ধের খেলা শেষ করে দুদল।

Brazil vs Colombia

ব্রাজিল ও কলম্বিয়া অনূর্ধ্ব-২৩ দল। ছবি- সংগৃহীত

দ্বিতীয়ার্ধে রক্ষণাত্মক খেলে ব্রাজিল। তবে শেষ মুহূর্তে আরেকটি গোল আদায় করে নেয় এন্দিকের দল। ৮৩ মিনিটে ক্যানেডির গোলে ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। এই জয়ে চূড়ান্ত বাছাই খেলা প্রায় নিশ্চিত সেলেসাওদের।

এদিকে বলিভিয়াকে ১-০ গোলে হারিয়ে কনমেবল প্রাক-অলিম্পিক টুর্নামেন্ট মিশন শুরু করে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে কলম্বিয়াকে উড়িয়ে দিয়ে টেবিলের শীর্ষ দ্বিতীয় স্থান নিজেদের করে নিল হলুদ জার্সিধারীরা। দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তালিকার ২ নম্বরে রয়েছে এন্দ্রিকেরা।

Brígido Iriarte National Stadium

ভেনেজুয়েলার কারাকাসে ব্রিগিদো ইরিয়ারতে জাতীয় স্টেডিয়াম। ছবি- সংগৃহীত

গ্রুপ এ-তে বাকি চার দলের মধ্যে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ইকুয়েডর, তিনে ভেনেজুয়েলা ও টেবিলের তলানিতে কলম্বিয়া ও বলিভিয়া।

গ্রুপ বি-তে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আর্জেন্টিনা। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে প্যারাগুয়ে। তিন নম্বরে আছে পেরু। এছাড়া উরুগুয়ে ও চিলি।

দুই গ্রুপ থেকে সেরা দুটি দল উঠবে বাছাইয়ের চূড়ান্ত পর্বে। গ্রুপ পর্বে সব দলের সঙ্গেই খেলা থাকছে। সেখানে চার দলের লড়াই শেষে সেরা দুই দল যাবে
প্যারিস অলিম্পিকে ল্যাতিনদের হয়ে প্রতিনিধিত্ব করতে।

ভেনিজুয়েলায় ২০ জানুয়ারি শুরু হওয়া কনমেবল প্রাক-অলিম্পিক টুর্নামেন্ট চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। চূড়ান্ত বাছাই পর্য থেকে দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে প্যারিস অলিম্পিকে।

এদিকে আগামী ৩০ জানুয়ারি বংলাদেশ সময় রাত ২টায় ইকুয়েডরের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষে বাংলাদেশ সময় ২ ফেব্রুয়ারি ভোর ৫টায় খেলতে নামবে টিম ব্রাজিল।

আরও পড়ুন: লিভারপুল অধ্যায়ে ইতি টানতে যাচ্ছেন ইয়ুর্গেন ক্লপ

ক্রিফোস্পোর্টস/২৭জানুয়ারি২৪/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল