Connect with us
ক্রিকেট

বিশাল জয়ে যুব বিশ্বকাপের সুপার সিক্স নিশ্চিত করল বাংলাদেশ

১২১ রানে জয় পেয়েছে রাব্বি-শিবলিরা। ছবি- সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ (শুক্রবার) যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয় বাংলাদেশ।যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বিশাল ব্যবধানে হারিয়ে যুব বিশ্বকাপের সুপার সিক্স নিশ্চিত করল বাংলাদেশ। এই ম্যাচে সেঞ্চুরি করে জয়ের নায়ক আরিফুল হক।

ব্লুমফন্টেইনে টস হেরে শুরুতে ব্যাট করে ৭ উইকেটে ২৯১ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৪৭.১ ওভারে ১৭০ রানেই গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র।

শুরুতে ব্যাটিংয়ে নেমে কিছুটা ধীরগতিতে খেলেন দুই ওপেনার আশিকুর রহমান শিবলি ও আদিল বিন সিদ্দিক। কিন্তু সেট হওয়ার পরও কেউই বড় ইনিংস গড়তে পারছিলো না। প্রতিপক্ষের প্রথম শিকারে পরিণত হন আদিল। ২৮ বলে ১৩ রান করেন এই ওপেনার। এর পরে উইকেটে সেট হয়েও ৪৫ বলে ২৭ করে সাজঘরে ফেরেন এশিয়া কাপে দূর্দান্ত ব্যাট করা আরেক ওপেনার শিবলি।

দলীয় ৯৪ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। এবার ৪০ বলে ৩৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। এরপরই দলের হাল ধরেন আরিফুল ইসলাম। তাকে যোগ্য সঙ্গ দিয়ে গেছেন আহরার আমিন ও মোহাম্মদ শিহাব জেমস। চতুর্থ উইকেটে আহরারকে নিয়ে আরিফুলের গড়া ১২২ রানের জুটিটই মূলত বড় রান গড়ার মূল চাবি কাঠি হিসেবে কাজ করেছে।

আহরার আমিন ৪৯ বলে ৪৪ রানে আউট হয়ে গেলেও আরিফুল শতক তুলে নিতে মোটেও ভুল করেননি। ঠিক ১০০ স্ট্রাইক রেটে ব্যাট করা আরিফুল ১০৩ বলে ১০৩ রান করে আউট হন। তার ইনিংসে কোন ছয় না থাকলেও চারের মার ছিল মোট ৯ টি। পরে শিহাবের ১৭ বলে ৩১ ও পারভেজ রহমান জীবনের অপরাজিত ৭ বলে ১৩ রানের কল্যাণে ২৯১ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন আরিয়া গার্গ।

২৯২ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যুক্তরাষ্ট্র। রানআউটের শিকার হয়ে দলীয় ১১ রানের মাথায় ফিরে যান ওপেনার ভভ্য মেহতা। তবে প্রাথমিক বিপত্তি সামাল দিয়ে প্রণব চেত্তিপলিয়াম ও সিদ্দার্থ কাপ্পা এর জুটিতে ঘুরে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। তবে ৮৬ রানের মাথায় সিদ্দার্থের উইকেট তুলে নিয়ে ৭৫ রানের জুটি ভেঙে দেন আরিফুল ইসলাম।

এই জুটি ভেঙে গেলে আর তেমন কোনো শক্ত চ্যালেঞ্জ ছুড়তে পারেনি যুক্তরাষ্ট্রের ব্যাটাররা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৭০ রানেই গুটিয়ে যায় রিশি রমেশের দল। বাংলাদেশের হয়ে অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি ৪ টি এবং রাফি, আরিফুল, জীবন ও ইমন ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ২৯১/৭ (৫০ ওভার)
যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯: ১৭০/১০ (৪৭.১ ওভার)
ফলাফল: বাংলাদেশ ১২১ রানে জয়ী

আরও পড়ুন: ক্রিকেট যখন টি-টোয়েন্টি লিগের দখলে 

ক্রিফোস্পোর্টস/২৬জানুয়ারি২৪/এমটি   

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট