Connect with us
ক্রিকেট

জয়সওয়ালের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে শক্ত অবস্থানে ভারত

Yashasvi Jaiswal
ছক্কা মেরে সেঞ্চুরি শতকের ঘর ছুয়েছেন জয়সওয়াল। ছবি- সংগৃহীত

আইপিএল ও রঞ্জি ট্রফিতে আলো ছড়ানোর পর এবার জাতীয় দলের হয়েও উজ্জ্বল পারফর্ম করে যাচ্ছেন ওপেনার যশস্বী জয়সওয়াল। হারিয়ে যাওয়ার জন্য যে তিনি আসেননি তার প্রমাণ রেখে যাচ্ছেন বারংবার। আজ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে সব আলো নিজের দিকে কেড়ে নিলেন এই বাঁ হাতি ওপেনার। দলের অভিজ্ঞ ব্যাটাররা যেখানে ব্যর্থ সেখানে ১৭৯ রান করে এখনো অপরাজিত আছেন তিনি। প্রথম দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৩৩৬ রান করেছে স্বাগতিক ভারত৷

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া রোহিত শর্মার দলের অভিজ্ঞ ব্যাটাররা ব্যর্থ হলেও একপ্রান্ত ঠিকই আগলে রেখে ব্যাট করে চলেছেন জয়সওয়াল। সাজঘরে ফেরা ৬ ব্যাটসম্যানের মধ্যে সবার রানই ১৪ থেকে ৩৪ এর ভেতরে। ইংল্যান্ডের হয়ে অভিষিক্ত স্পিনার শোয়েব বশির আজ চার বোলারের মধ্যে সেরা ছিলেন। শোয়েবই শুরুতে রোহিত শর্মাকে (১৪) আউট করে ভারতের উদ্বোধনী জুটি ভাঙেন। এটি তার আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেটও ছিল।

অধিনায়ক রোহিত আউট হয়ে গেলে জয়সওয়ালই মূলত ভারতের ব্যাটিংয়ে ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেন। তিনটি পঞ্চাশের বেশি রানের জুটি গড়ে ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে গেছেন। এর মধ্যে শ্রেয়াস আইয়ারের সাথে গড়েছিলেন দিনের সর্বোচ্চ ৯০ রানের জুটি। এছাড়া পতিদারের সঙ্গে ৭০ ও অক্ষর প্যাটেলের সঙ্গে ৫২ রানের জুটি গড়েছিলেন।

কিন্তু জয়সওয়ালের মত আক্রমণাত্মকভাবে কেউই ইনিংস বড় করতে পারেননি। হার্টলিকে ছক্কা মেরে জয়সওয়াল তার টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় শতকটি তুলে নেন। যা কি না চলমান সিরিজে প্রথম কোনো ভারতীয় ব্যাটারের সেঞ্চুরি। প্রথম দিন শেষে এই বাঁ হাতি ওপেনারের সঙ্গে ব্যক্তিগত ৬ রান করে অপরাজিত আছেন স্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন।

ইংলিশদের হয়ে অফ স্পিনার বশির ১০০ রান খরচায় নেন ২ উইকেট। এছাড়া রেহান আহমেদ ৬১ রান দিয়ে ২ উইকেট শিকার করেন। একটি করে উইকেট নেন টম হার্টলি ও জেমস অ্যান্ডারসন।

আরও পড়ুন: পাঁচ হারের পর প্রথম জয় পেল সিলেট স্ট্রাইকার্স 

ক্রিফোস্পোর্টস/২ফেব্রুয়ারি২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট