Connect with us
ক্রিকেট

টি-টোয়েন্টিতে ২৫৮ রানের জুটি, ১৮০ রানের বিশাল জয়

Lachlan Yamamoto-Lake--Kendall Kwanbaki-Fleming
(বাম থেকে) লাচলান ইমামোতো লাকে ও কেন্দেল কাদোওয়াকি ফ্লেমিং। ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৫৮ রানে জুটি! শুনতে অনেকটা অবিশ্বাস্য মনে হলেও বাস্তবে তাই ঘটেছে। হংকং, চীন, জাপান- এই তিন দেশের অংশগ্রহণে হংকংয়ে চলছে ইস্ট এশিয়া কাপ, যা টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে। এই টুর্নামেন্টে এমন অবিশ্বাস্য রেকর্ড গড়েছে জাপানের দুই ক্রিকেটার।

ইস্ট এশিয়া কাপের তৃতীয় ম্যাচে আজ (১৫ জানুয়ারি) চীনের মুখোমুখি হয়েছে জাপান। এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে উদ্বোধনীতে ২৫৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছে জাপানের দুই ওপেনার লাচলান ইমামোতো লাকে ও কেন্দেল কাদোওয়াকি ফ্লেমিং।

টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি, যা আগে আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ও উসমান গনির দখলে দখলে ছিল। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ২৩৬ রান করেন এই দুই ক্রিকেটার।

এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ওভারে মাত্র ২ রান নিয়েছে জাপান। এরপর থেকেই শুরু হয় জাপানের ব্যাটিং তান্ডব। একের পর চার-ছয়ে চীনের বোলারদের দিশেহারা করে দেন লাচলান ও কেন্দেল। দুই ওপেনারের সেঞ্চুরিতে ভর করে ২০ ওভারে ২৫৮ রানের বিশাল সংগ্রহ পায় জাপান।

লাচলাম ৮ চার ও ১২ ছয়ের মারে ৬৮ বলে ১৩৪ এবং কেন্দেল ৩ চার ও ১১ ছরের মারে ৫৩ বলে ১০৯ রান করে অপরাজিত ছিলেন। এই দুই ব্যাটার মিলে ছক্কা মেরেছেন ২৩টি, যা আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে ছক্কার রেকর্ডের দিক থেকে দ্বিতীয়। প্রথমে রয়েছে নেপালের ২৬টি ছক্কা। ২০২৩ সালে মঙ্গোলিয়ার বিপক্ষে এশিয়ান গেমসের একটি ম্যাচে এই কীর্তি গড়েছিল নেপাল।

বিশাল এই লক্ষ্য তাড়া করতে নেমে ১৬.৫ ওভার খেলে মাত্র ৭৮ রানেই গুটিয়ে যায় চীন। ১৮০ রানের বিশাল ব্যবধানে জয় পায় জাপান। জাপানের হয়ে ৩টি করে উইকেট নেন কাজুমা ক্যাটো স্টাফোর্ড ও মাকোতো তানিয়ামা।

আরও পড়ুন: টেস্ট অভিষেক: বাবা-মাকে সাথে নিয়ে মাঠেই আপ্লুত সরফরাজ খান 

ক্রিফোস্পোর্টস/১৫ফেব্রুয়ারি২৪/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট