Connect with us
ফুটবল

‘অবিবাহিত’ রোনালদোর জন্য বিয়ের আইন পাল্টাবে সৌদি আরব?

ক্রিশ্চিয়ান রোনালদো ও তার বান্ধবী। ছবি- গুগল

ফুটবল তাকে অনেক কিছুই দিয়েছে। ইউরোপ জুড়ে রাজ করেছেন, জিতেছেন-জিতিয়েছেন; তবে সোনালি ট্রফিটা তার অধরাই রয়ে গেছে। তবে কাতার বিশ্বকাপে শেষ স্বপ্নটা ছুয়ে দিতে পারেননি সি আর সেভেন। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ইতিহাসের রেকর্ড দামে সৌদির ক্লাব আল নসরে যোগ দেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

এই খবরটি এখন পুরনো সবার কাছে। তবে পর্তুগিজ সুপার স্টার ভক্তদের আক্ষেপ ঘুচিয়ে কবে মাঠে নামতে পারবেন; তাই এখন মূল আলোচনার কেন্দ্র বিন্দুতে। কারণ আল নাসেরে জার্সিতে মাঠে নামার আগে বাধ সেধেছে সৌদি লিগের নিয়ম।

সৌদি লিগের আইন অনুযায়ী এক ক্লাবে সর্বোচ্চ ৮জন বিদেশি খেলোয়াড় রেজিষ্ট্রেশন করতে পারবেন। আর সেই কোটা অনেক আগেই পূর্ণ করে ফেলেছিল ক্লাবটি।

এমন পরিস্থিতিতে ক্লাব সূত্রে নতুন তথ্য দিয়েছে; রোনালদোকে দলে নিতে আল নাসের ভিনসেন্ট আবুবকরের সঙ্গে চুক্তি বাতিল করে দিয়েছে। এর ফলে আগামী ২২ জানুয়ারি ঘরের মাঠে এত্তিফাকের বিপক্ষে ম্যাচে দেখা যাবে ক্রিশ্চিয়ানো রোনালদোকে।

কিন্তু আলোচনায় সমাপ্তি এখানে টানা যাচ্ছে না; কারণ ‘অবিবাহিত’ রোনালদোর জন্য সৌদি কী বিয়ের আইন পরিবর্তন করবে? এমন প্রশ্ন ছুঁড়ে দেয় পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো। এশিয়ার এই দেশে রোনালদোর সঙ্গে এসেছেন বান্ধবী জর্জিনা রদ্রিগেজ ও তাদের সন্তান-সন্ততি।

এতেই শুরু হয়েছে প্রশ্নের; কারণ সৌদির মতো রক্ষণশীল দেশে বিয়ে না করে বান্ধবী ও সন্তান নিয়ে বসবাস করছেন রোনালদো।

সৌদি আইনে লিভ ইন করা নিষিদ্ধ। বিয়ের আগে কোনো নারী-পুরুষ একসঙ্গে থাকতে পারবেন না। আর এখানে আইন ভেঙেছেন রোনালদো ও জর্জিনা। তাদের একাধিক সন্তান থাকলেও তারা এখনো বিয়ে করেননি। তাই সৌদি আইন অনুযায়ী লিভ ইন করার ফলে তাদের জেল বা জরিমানা হতে পারে। তবে রোনালদোর ক্ষেত্রে কিছুই করা হচ্ছে না।

স্পেনিশ সংবাদমাধ্যম ইএফইকে সৌদি আরবের একজন আইনজীবী বলেন, রোনালদো ও জর্জিনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ হবে বলে মনে হচ্ছে না।

তবে এ নিয়ে আপত্তি জানিয়েছে সৌদির জনগণ। বিশ্বের বেশ কিছু সংবাদ মাধ্যমও দাবি করছে, সৌদি কর্তৃপক্ষ আইন সংশোধনের কথাই ভাবছে!

সৌদির সেই আইনজীবী আরও জানান, বিয়ে না করলে নারী-পুরুষের একসঙ্গে বসবাসে নিষেধাজ্ঞার আইন এখনো বহাল আছে দেশটিতে। তবে সৌদি কর্তৃপক্ষ বিদেশিদের ক্ষেত্রে এখন আর কোনো হস্তক্ষেপ করছে না। তবে ভবিষ্যতে কী হবে―তা এখনো অনিশ্চিত।

আরও পড়ুন : প্লেয়ার্স বায়োগ্রাফি: সাকিব আল হাসান

ক্রিফোস্পোর্টস/৮জানুয়ারি২৩/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল