Connect with us
ক্রিকেট

অশ্বিন-যাদবে এলোমেলো ইংল্যান্ড, জয়ের দ্বারপ্রান্তে ভারত

India vs England 4th Test Day 3
ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অশ্বিন ও কুলদীপ ৯ উইকেট শিকার করেছেন। ছবি- সংগৃহীত

ভারত-ইংল্যান্ডের মধ্যকার রাঁচি টেস্ট যেন টেস্ট ক্রিকেটের সব রোমাঞ্চ একেবারে নিয়ে হাজির হয়েছে। একদিন ইংল্যান্ড ম্যাচের নিয়ন্ত্রণ নিচ্ছে তো আরেক দিন চালকের আসনে বসে যাচ্ছে স্বাগতিক ভারত৷ এই যেমন গতকালের খেলা শেষে ভারত যে কোণঠাসা পরিস্থিতিতে পরে গিয়েছিল, কে ভেবেছিল এক দিনের ব্যবধানে সেই ভারতই ইংলিশদের খাদের কিনারায় এভাবে ঠেলে দিবে। অবশ্য ম্যাচে স্বাগতিকদের এমন নিয়ন্ত্রণ নেয়াটা সম্ভব হয়েছে রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদবের দূর্দান্ত বোলিংয়ের কল্যাণে।

দ্বিতীয় দিনের খেলা শেষে রোহিতের দলের সংগ্রহ ছিল ৭ উইকেট হারিয়ে ২১৯ রান। সেখান থেকে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে ভারতের ইনিংস থামে ৩০৭ রানে। স্বাগতিকদের তিনশো পার হয় ধ্রুব জুরেলে অনবদ্য ৯০ রানের ইনিংসের কল্যাণে। আগের দিন ৩০ রানে অপরাজিত এই উইকেটরক্ষক ব্যাটার আজ আরও ৬০ রান যোগ করে টম হার্টলির বলে শেষ ব্যাটসম্যান হিসেবে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। কুলদীপের ব্যাট থেকে আসে ২৮ রান ও আকাশ দীপ ৯ রান যোগ করেন।

৪৬ রানের লিড নিয়ে ব্যাট করতে নামা ইংলিশরা অবশ্য সুযোগটা কাজে লাগাতে পারেনি। দলীয় ১৯ রানের মাথায় স্পিনিং অলরাউন্ডার অশ্বিনের জোড়া আঘাতে ২ উইকেট হারিয়ে বসে সফরকারীরা৷ শুরুতে বেন ডাকেট ১৫ রান ও পরে অলি পোপকে শূণ্য রানে শিকার করে সাজঘরে পাঠান অশ্বিন। তৃতীয় উইকেটে ওপেনার ক্রলি ও জো রুট কিছুটা সামাল দেয়ার চেষ্টা করলে আবারও সেই অশ্বিনের আঘাত। এবারে এই ডানহাতি স্পিনারের শিকার রুট ব্যক্তিগত ১১ রানে এলবিডব্লিউর ফাঁদে পড়েন।

চতুর্থ উইকেট হিসেবে ৯১ বলে ৬০ রান করা জ্যাক ক্রলিকে কুলদীপ বোল্ড করার সময় সফরকারীদের দলীয় রান ছিল ১১০। এরপর থেকে আর ম্যাচে ফিরতে পারেনি বেন স্টোকসের দল। তাসের ঘরের মত ভেঙে পড়ে ইংলিশদের ব্যাটিং অর্ডার। শেষ পর্যন্ত ১৪৫ রানে শেষ হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। স্বাগতিকদের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১৯২ রান।

তৃতীয় দিনের বাকি সময়ে ব্যাটিংয়ে নেমে ৮ ওভারে বিনা উইকেটে ৪০ রান তুলে দিন শেষ করেছে রোহিতের দল। ম্যাচ জিততে ভারতের প্রয়োজন ১৫২ রান, হাতে আছে ১০ উইকেট। রোহিত ২৪ রানে ও জয়সওয়াল ১৬ রানে উইকেটে টিকে আছেন। বড় কোনো অঘটন না ঘটলে কালই হয়তো রাঁচি টেস্টটা নিজেদের করে নিতে পারবে স্বাগতিকেরা।

ইংলিশদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে বল হাতে সর্বনাশটা করেছেন রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব। ১০ উইকেটের মধ্যে অশ্বিন ৫ উইকেট ও কুলদীপ ৪ উইকেট শিকার করেছেন।

আরও পড়ুন: নতুন ‘ধোনি’ পেতে চলেছে ভারত? 

ক্রিফোস্পোর্টস/২৫ফেব্রুয়ারি২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট