Connect with us
ক্রিকেট

আজকে আরও দুই রেকর্ডের সামনে তামিম ইকবাল 

tamim iqbal
তামিম ইকবাল। ছবি- ইএসপিএন

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সেরা ওপেনারের তালিকা করতে গেলে সেখানে সবার শীর্ষে যে তামিম ইকবালের নামটাই আসবে তা নিয়ে দ্বিমত করার মানুষ প্রায় নেই বললেই চলে। সাম্প্রতিক সময়ে যদিও বয়স, ইনজুরি আর নানা ঘটনার কারণে ক্রিকেটে কিছুটা অনিয়মিত খান সাহেব। এরপরও বিপিএলের দশম আসরে ঠিকই বুড়ো হাড়ের ভেলকি দেখাচ্ছেন তিনি।

বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক, দেশীয় ক্রিকেটারদের মধ্যে টুর্নামেন্টটিতে সর্বোচ্চ রানের রেকর্ডসহ আরও কিছু চমকপ্রদ কীর্তির একচ্ছত্র অধিপতি চট্টলার এই বাঁ হাতি ব্যাটসম্যান। আজকের (শুক্রবার) ফাইনালেও তামিমের সামনে সুযোগ রয়েছে দুইটি রেকর্ড নিজের করে নেয়ার।

টুর্নামেন্টটির মোট ১০ আসরের সবকটিতেই খেলার অভিজ্ঞতা রয়েছে তামিমের। এই ১০ আসরে মোট ৮ টি ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম এবং একমাত্র ব্যাটার হিসেবে বিপিএলে দুইটি সেঞ্চুরির মালিক এই বাঁ হাতি ওপেনার। যার একটি হাঁকিয়েছিলেন ২০১৯ বিপিএল ফাইনালে কুমিল্লার হয়ে। ১৪১ রানের ম্যাচজয়ী সেই ইনিংসটি আবার দেশীয় ক্রিকেটারদের মধ্যে হাঁকানো সর্বোচ্চ রানের ইনিংস। সেবার পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত খেলা তামিমের মোট রান ছিল ৪৬৭। দেশীয়দের মধ্যে এটি বিপিএলের এক আসরে করা চতুর্থ সর্বোচ্চ রান। আর ২০১৬ সালে চট্টগ্রাম ভাইকিংসের হয়ে করা তামিমের ৪৭৬ রান তৃতীয় সর্বোচ্চ।

এবারের ফাইনালে তামিমের সামনে নিজেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে। আজকের ম্যাচে আর ২৪ রান করতে পারলেই নিজের ৮ বছরের পুরোনো রেকর্ড ভেঙে ফেলবেন এই ওপেনার। চলতি আসরে ১৪ ম্যাচে ৪৫৩ রান তামিমের। আর দ্বিতীয় রেকর্ডটি হলো, দেশীয়দের মধ্যে এক আসরে সর্বোচ্চ রানের মাইলফলক। ৫১৬ রান করে এই তালিকার শীর্ষে খুঁটি গেড়েছেন নাজমুল হোসেন শান্ত। এই রেকর্ড গড়তে হলে আজ ৬৪ রান করতে হবে সাবেক এই টাইগার কাপ্তানকে।

একই রেকর্ডের সামনে রয়েছেন তামিমের আরেক প্রতিদ্বন্দ্বী কুমিল্লার ব্যাটার তাওহীদ হৃদয়ও। এক ম্যাচ কম খেলা তাওহীদ বরিশাল অধিনায়কের চেয়ে মাত্র ৬ রানে পিছিয়ে আছেন। ১৩ ম্যাচে ৪৪৭ রানের পাশাপাশি তার চমকপ্রদ স্ট্রাইক রেট হইচই পেলে দিয়েছে দেশের ক্রিকেট ভক্তদের মাঝে।

বিপিএলে এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড অবশ্য এক বিদেশীর দখলে। ২০১৯ আসরে রংপুর রাইডার্সের হয়ে আসর মাতানো প্রোটিয়া ব্যাটার রাইলি রুশো সেবার ৫৫৮ রান করে এই কীর্তি গড়েন। তবে এর পাশাপাশি তামিম-তাওহীদের সামনে ৫০০ রানের ক্লাবে প্রবেশের সুযোগও রয়েছে। 

আরও পড়ুন: ক্যামেরুন গ্রিনের ১৭৪ রানে বড় লিড পেল অস্ট্রেলিয়া

ক্রিফোস্পোর্টস/১মার্চ২৪/এমএস/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট