Connect with us
ক্রিকেট

কিউইদের হারিয়ে টেস্ট সিরিজ শুরু করল অস্ট্রেলিয়া

Australia test team

টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশের পর টেস্ট সিরিজও জয় দিয়ে শুরু করল অস্ট্রেলিয়া। দুই নিজের প্রথমটিতে আজ চতুর্থ দিনের খেলায় কিউইদের ১৭২ রানের বড় ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। আর এতে টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারীরা।

আজ রোববার (৩ মার্চ) বাংলাদেশ সময় ভোরে ওয়েলিংটন টেস্টে চতুর্থ দিনের খেলায় মাঠে নেমেছিল দু’দল। শেষ ইনিংসে নিউজিল্যান্ডের জয়ের জন্যে লক্ষ্য জিল ৩৬৯ রান। তবে নাথান লায়নের বোলিং ঘূর্ণিতে ১৯৬ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৩ উইকেট হারিয়ে ১১১ যান। বাকি দুই দিনে কিউইদের প্রয়োজন ছিল ২৫৮ রান এবং হাতে ছিল ৭ উইকেট। তবে চতুর্থ দিনের শুরুর দশ ওভারেই স্বাগতিকদের আরও ৩ উইকেট তুলে নেন নাথান লায়ন। পেয়ে যান নিজের ২৪তম টেস্ট ফাইফার।

আগের দিন ফিফটি করা রাচিন রবীন্দ্রকেও ফিরিয়েছেন নাথান। আট নম্বরে ব্যাটিংয়ে এসে ওয়ানডে মেজাজে ব্যাট করার চেষ্টা করেন স্কট কুগ্গেলেইজন। তবে তিনিও টিকতে পারেননি ক্রিজে বেশিক্ষণ। ২৮ বলে খেলেছেন ২৬ রানের ইনিংস। তার বিদায়ের পর বেশিক্ষণ স্থায়ী হয়নি স্বাগতিকদের ইনিংস। চা বিরতির পরপরই গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

দলের হয়ে সর্বোচ্চ ৫৯ রান করেছিলেন রাচিন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান করে শেষ উইকেট পর্যন্ত টিকে ছিলেন ডরিয়েল মিচেল। তবে আর কেউ তেমন কোনো ইনিংস খেলতে না পারলে বড় হার নিয়েই মাঠ ছেড়েছে কিউইরা।

এর আগে প্রথম ইনিংসে ক্যামেরুন গ্রিনের ১৭৪ রানে ভর করে ২০৪ রানের বড় লিড পেয়েছিল অস্ট্রেলিয়া। ক্যামেরুন গ্রিনের অসাধারণ সেই ইনিংসের ফলে প্রথম ইনিংসে ৩৮৩ রান তুলতে সক্ষম হয় স্বাগতিকরা। জবাবে ১৭৯ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। এই ইনিংসে স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৭০ বলে ৭১ রান করেছিল গ্লেন ফিলিপস।

আগ্রাসী ব্যাটিং করেছিলেন ম্যাট হ্যানরি। ৪ ছক্কায় ৩৪ বলে করেছিলেন ৪২ রান। তবে তাও ফলো-অন এড়াতে ব্যর্থ হয়েছিল স্বাগতিকরা। যদিও সেই সুযোগ না নিয়ে ফের ব্যাটিংয়ে আসে অস্ট্রেলিয়া। বড় লিড স্কোরবোর্ডে রেখে দ্বিতীয় ইনিংসে ১৬৪ রান তুলতে পারে সফরকারী অস্ট্রেলিয়া। তবে প্রথম ইনিংসের বড় সংগ্রহের বদৌলতে প্রতিপক্ষকে বড় সংগ্রহ ছুড়ে দিতে সক্ষম হয় তারা।

শেষ পর্যন্ত নিউজিল্যান্ডকে ১৯৬ রানে অলআউট করে বড় জয় নিশ্চিত করেছে প্যাট কামিন্স বাহিনী। এদিন ৬৫ রান খরচায় জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নাথান লায়ন। ম্যাচ সেরা হয়েছেন ১৭৪ রান করা ক্যামেরুন গ্রিন। সিরিজের দ্বিতীয় টেস্ট হাগলে ওভালে অনুষ্ঠিত হবে আগামী ৮ মার্চ।

আরও পড়ুন: বিপিএল সেরা একাদশ ঘোষণা করল ক্রিকইনফো, জায়গা পেলেন যারা

ক্রিফোস্পোর্টস/৩মার্চ২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট