Connect with us
ফুটবল

চ্যাম্পিয়নস লিগে বাড়ছে দল, যেভাবে হবে নতুন ফরম্যাটের খেলা

The new format of the UEFA Champions League is final
উয়েফা চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট চূড়ান্ত হয়েছে। ছবি- সংগৃহীত

দীর্ঘদিন ধরে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট নিয়ে আলোচনা-পর্যালোচনার পর অবশেষে তা চূড়ান্ত করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। ২০২৪-২৫ মৌসুম থেকে নতুন এই ফরম্যাটে পরিচালিত হবে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ৩২ দলের জায়গায় নতুন মৌসুম থেকে মোট ৩৬ দল এই প্রতিযোগিতাটিতে অংশ নেবে।

এই টুর্নামেন্টটির বর্তমান ফরম্যাটে শুরুতে ৮ গ্রুপে মোট ৩২ দল অংশ নেয়। সেখান থেকে প্রতিটি গ্রুপের সেরা দুই দল নিয়ে নক আউট, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, ফাইনাল এভাবে টুর্নামেন্টটি শেষ হয়। ফাইনালের আগে নকআউটের প্রতিটি রাউন্ডের খেলা হোম ও অ্যাওয়ে দুই লেগের ভিত্তিতে হয়।

আগামী ২০২৪-২৫ মৌসুম থেকেই নতুন ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগ ফুটবল পরিচালিত হবে। উয়েফার চূড়ান্ত করা নতুন ফরম্যাটে আগামী মৌসুম থেকে ৩২ দলের জায়গায় ৩৬ টি দল অংশ নেবে। মূলত আরও বেশি সংখ্যক ক্লাবকে শীর্ষ পর্যায়ের ফুটবলে সংযুক্ত করার পরিকল্পনা থেকে উয়েফার এই নতুন উদ্যোগ।

উয়েফার নতুন এই ফরমেটে দলসংখ্যা বৃদ্ধির সাথে সাথে প্রতিটি দলের ম্যাচ সংখ্যাও বাড়বে। কোন গ্রুপ পর্ব থাকবে না। প্রাথমিক পর্যায়ে প্রতিটি দল ৮ টি করে ম্যাচ খেলার পরে নকআউট পর্বের খেলা শুরু হবে। ৩৬ টি দলকে ড্রয়ের মাধ্যমে মোট ৪ টি গ্রুপে ভাগ করা হবে। সেখানে ১ নম্বর পটে বর্তমান চ্যাম্পিয়ন ও র‍্যাঙ্কিংয়ের সেরা আট দল থাকবে। আর ২ নম্বর পটে থাকবে শীর্ষ লিগগুলোর চ্যাম্পিয়ন দল এবং ইউরোপা লিগ জয়ী দল। মোট ৮ টি ম্যাচের মধ্যে ৪ টি হোম ম্যাচ ও ৪ টি অ্যাওয়ে ম্যাচ হবে।

লিগ পর্বের সেরা আট দল সরাসরি নকআউটে সুযোগ পাবে। আর টেবিলের ৯ম থেকে ২৪ তম দলগুলো বাকি ৮ টি জায়গার জন্য প্লে অফ ম্যাচ খেলবে। বাকি ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা দলগুলো ইউরোপিয়ান সব ধরনের প্রতিযোগিতা থেকে বাদ পড়ে যাবে। তবে লিগ পর্বে একই ঘরোয়া লিগের এক দল অন্য দলের বিপক্ষে খেলতে পারবে না। তবে একই লিগের চার বা তার বেশি সংখ্যক ক্লাব যদি একই পটে থাকে তাহলে যে কোন একটি দলের বিপক্ষে অন্য দলকে খেলতেই হবে। নকআউট পর্বের ম্যাচে অবশ্য এমন ধরনের আর কোন নিয়ম কার্যকর থাকবে না।
আরও পড়ুন: ভারতকে হারিয়ে সাফের ফাইনালে বাংলাদেশ 

ক্রিফোস্পোর্টস/৫মার্চ২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল