Connect with us
ফুটবল

টাইব্রেকারে ভারতকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন বাংলাদেশ। ছবি- সংগৃহীত

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ট্রাইবেকারে ভারতকে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা জিতল বাংলাদেশ। এর আগে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র করলে ম্যাচ গড়িয়েছে পেনাল্টি শুট আউটে। টাইবেকারে টাইগ্রেস গোলকিপার ইয়ারজান বেগমের দৃঢ়তায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

আজ রোববার (১০ মার্চ) নেপালের আনফা কমপ্লেক্সে ম্যাচের শুরুতে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় আর্ধে কর্নার থেকে গোল করে সমতায় ফিরেছিল দল। এরপর নির্ধারিত সময়ে আর কেউ গোল দিতে না পারলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। শুরুতেই প্রথম পেনাল্টি মিস করে বাংলাদেশ পিছিয়ে পড়লেও ভারতের তিনটি শট ফিরিয়ে দিয়ে দলের জয় নিশ্চিত করেন গোলকিপার ইয়ারজান।

তবে টাইব্রেকারে বাংলাদেশের শুরুটা প্রত্যাশিত হয়নি। টাইব্রেকারে সুবিধা নেওয়ার জন্য ম্যাচ শেষ হওয়ার এক মিনিট আগেই গোলরক্ষক পরিবর্তন করেছিল ভারত। বাংলাদেশের হয়ে সুরভী আকন্দ প্রীতির নেয়া শট ঠেকিয়ে দিয়েছিল ভারতের সেই গোলরক্ষক। এরপর নিজেদের প্রথম শটে গোল করে এগিয়ে যায় ভারত।

তবে এরপরেই যেন ম্যাচ ঘুরিয়ে দেন বাংলাদেশি গোলরক্ষক ইয়ারজান বেগম। ভারতের পরপর দুই শট টানা ঠেকিয়ে দিয়ে বাংলাদেশকে ম্যাচে রাখেন তিনি। পাশাপাশি মারিয়াম ও থুইনি মারমার টানা দুই গোলে ২-১ এ এগিয়ে যায় গেল বারের রানার্স-আপ বাংলাদেশ। এদিকে নিজেদের চতুর্থ শটে গোল কর ফের সমতা ফেরায় ভারত। 

বাংলাদেশের হয়ে শেষ শটে গোল করে দলকে এগিয়ে নেন সাথী মুন্ডা। ভারতের ম্যাচের টিকে থাকতে শেষ শটে নিশ্চিত গোল প্রয়োজন ছিল। যেখানে গোল করতে পারলে ম্যাচ চলতে থাকত ট্রাইবেকারে। তবে ভারতের সেই শেষ শটটি রুখে দিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেছেন গোলরক্ষক ইয়ারজান।

এর আগে ম্যাচ শুরুর মাত্র ৪ মিনিটেই এগিয়ে গিয়েছিল ভারত। সতীর্থের লম্বা পাস ডি বক্সের কাছে পেয়ে যান আনুশকা। গোলরক্ষককে একা পেয়ে দারুন ফিনিশিংয়ে গোল করেন তিনি। এরপর বাংলাদেশকে সমতায় ফিরতে অপেক্ষা করতে হয়েছে লম্বা সময়। ম্যাচের ৬৯তম মিনিটে থুইনুই মারমার নেয়া কর্নার থেকে গোল করে দলকে সমতায় ফেরান মরিয়ম।

আরও পড়ুন: নিজেদের ঝালিয়ে নিতে সুদানের বিপক্ষে আজ মাঠে নামবে জামালরা

ক্রিফোস্পোর্টস/১০মার্চ২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল