Connect with us
ক্রিকেট

শান্ত-মুশফিকের জুটিতে প্রায় হেরে যাওয়া ম্যাচ জিতল বাংলাদেশ

Bangladesh vs srilanka 1st ODI 2024
শান্ত ও মুশফিক ১৬৫ রানের অপরাজিত জুটি গড়েছেন। ছবি- সংগৃহীত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজের শুভসূচনা করল বাংলাদেশ। শুরুতেই ৩ উইকেট হারিয়ে প্রায় হারতে বসা ম্যাচ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি ও মুশফিক-মাহমুদউল্লাহর গুরুত্বপূর্ণ ইনিংসে ভর করে জিতে নিয়েছে টাইগাররা।

আজ বুধবার (১৩ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করেছে সফরকারীরা। জবাবে ৪৫ বল ও ৫ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় টাইগাররা।

২৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই দিলশান মাধুশঙ্কার বলে বোল্ড হয়ে বিনা রানে প্যাভিলিয়নের পথ ধরে ওপেনার লিটন দাশ৷ ইনিংসের ২.৪ ওভারে ফের আঘাত হানেন মাধুশঙ্কা। এবার আরেক ওপেনার সৌম্য সরকার মিড উইকেটে ক্যাচ দিয়ে ৯ বলে ৩ রান করে আউট হন৷ বেশিক্ষণ টিকতে পারেননি নতুন ব্যাটার তাওহীদ হৃদয়ও। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলে দলীয় ২৩ রানে প্রমদ মাদুশানের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেণ দুর্দান্ত ছন্দে থাকা এই ব্যাটার।

পরবর্তীতে ম্যাচের হাল ধরেণ অধিনায়ক শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই দুই ব্যাটারের জুটিতে প্রাথমিক বিপত্তি সামাল দেয় বাংলাদেশ। দলীয় ৯২ রানের মাথায় মাহমুদউল্লাহ ৩৭ রান করে ফিরে গেলে ভেঙে যায় ৬৯ রানের জুটি। এরপর মুশফিকুর রহিমের সঙ্গে ১৬৫ রানের অপরাজিত জুটি গড়ে সহজেই জয়ের বন্দরের পৌঁছে যায় বাংলাদেশ।

শান্ত ১২৯ বলে ১২২ এবং মুশফিক ৮৪ বলে ৭৩ রান করে অপরাজিত ছিলেন। শ্রীলঙ্কার হয়ে মাধুশঙ্কা ২ টি এবং মাদুশান ও লাহিরু কুমারা ১ টি করে উইকেট নেন।

এদিকে, প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই উড়ন্ত সূচনা শ্রীলঙ্কার৷ দুই ওপেনার পাথুম নিশাঙ্ক-আভিষ্কা ফার্নান্দো মিলে ৭১ রানের পার্টনারশিপ গড়ার সুবাধে চোখ রাঙাচ্ছিল বড় সংগ্রহের৷ তবে বাংলাদেশের পেসার তানজিম সাকিবের দুর্দান্ত বোলিংয়ে রানের চাকা থমকে যায় লঙ্কানদের৷ প্রথম ৪ ওভারে ৩ উইকেট শিকার বাংলাদেশকে ম্যাচে ফেরান এই ডানহাতি পেসার। এরপর শ্রীলঙ্কা নিয়মিত বিরতিতে উইকেট হারালেও কুশল মেন্ডিস-জানিথ লিয়ানাগে দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশকে ২৫৬ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় শ্রীলঙ্কা৷

বাংলাদেশের হয়ে তানজিম সাকিব, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ ৩টি করে উইকেট শিকার করেন। এছাড়া ১ টি উইকেট শিকার করে মেহেদী হাসান মিরাজ।

আরও পড়ুন: বাংলাদেশ সফরে যেসব সুবিধা পাবে অস্ট্রেলিয়ার নারীরা 

ক্রিফোস্পোর্টস/১৩মার্চ২৪/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট