Connect with us
ফুটবল

চ্যাম্পিয়নস লিগের শেষ আটে কার প্রতিপক্ষ কে?

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা আট দল। ছবি- সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর হাড্ডাহাড্ডি লড়াই শেষে কোয়ার্টারে উঠেছে ৮টি বড় বড় ক্লাব। যেখানে রয়েছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং অ্যাতলেটিকো মাদ্রিদ। ইংল্যান্ড থেকে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। এছাড়া জার্মান থেকে শেষ আটে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড এবং ফ্রান্স থেকে পিএসজি।

এই হেভিওয়েট দলগুলো এবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে। এই লড়াইকে সামনে রেখে আজ (শুক্রবার) কোয়ার্টারের ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। গত আসরের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই জায়ান্ট ক্লাব। তবে সেইবার দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের বিশাল ব্যবধানে জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল পেপ গার্দিওলার দল।

আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা মুখোমুখি হবে পিএসজির। চার বছর পর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা বার্সা সাম্প্রতিক সময়ে লা লিগায় বাজে সময় পার করলেও চ্যাম্পিয়নস লিগে ভালো ছন্দে রয়েছে। এদিকে এমবাপ্পেময় পিএসজিও ভালো ছন্দে রয়েছে।

Champions League Quartar Final

আজ কোয়ার্টারের ড্র অনুষ্ঠিত হয়েছে। ছবি- সংগৃহীত

প্রিমিয়ার লিগে বর্তমানে শীর্ষে অবস্থান করা আর্সেনাল খেলবে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের বিপক্ষে। শেষ ষোলোর ম্যাচে পোর্তোকে পেনাল্টিতে হারিয়ে ১৪ বছর পর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে গানারসরা। বর্তমান সময়ে দারুণ ছন্দে রয়েছে দলটি। তবে কিছুটা ছন্দপতনের মধ্য দিয়ে যাচ্ছে বায়ার্ন। বুন্দেসলিগায় ২০১১-১২ মৌসুমের পর এই মৌসুমে লিগ শিরোপা হারারা দ্বারপ্রান্তে দলটি।

এছাড়া আরেক জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড মুখোমুখি হবে অ্যাতলেটিকো মাদ্রিদের। পিএসভিকে হারিয়ে তিন বছর পর কোয়ার্টারে উঠেছে দলটি। এদিকে গত বছরের ফাইনালিস্ট ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে পেনাল্টিতে হারিয়ে কোয়ার্টারে উঠেছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

এক নজরে শেষ আটে কে কার মুখোমুখি-

রিয়াল মাদ্রিদ বনাম ম্যানচেস্টার সিটি

বার্সেলোনা বনাম পিএসজি

আর্সেনাল বনাম বায়ার্ন মিউনিখ

অ্যাতলেটিকো মাদ্রিদ বনাম বরুশিয়া ডর্টমুন্ড

চূড়ান্ত হয়ে গিয়েছে সেমিফাইনাল লাইনআপও-

কোয়ার্টার ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদ বনাম বরুশিয়া ডর্টমুন্ডের জয়ী দল সেমিফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা বনাম পিএসজি মধ্যকার জয়ী দলের বিরুদ্ধে।

একইভাবে আর্সেনাল বনাম বায়ার্ন মিউনিখের মধ্যে বিজয়ী দল খেলবে রিয়াল মাদ্রিদ বনাম ম্যানচেস্টার সিটি ম্যাচের বিজয়ী দলের বিরুদ্ধে।

ইউরোপা লীগেও একে অপরের প্রতিপক্ষ চূড়ান্ত-

চ্যাম্পিয়নস লিগের ড্র এর দিনে ইউরোপা লিগেরও কোয়ার্টার ও সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত করা হয়েছে৷

এসি মিলান-রোমা

লিভারপুল-আটালান্টা

বায়ার লেভারকুসেন-ওয়েস্ট হাম

বেনফিকা-মার্শেই

সেমিফাইনালে যাবে কারা?

কোয়ার্টার ফাইনালে বেনফিকা ও মার্শেই এর জয়ী দল সেমিফাইনালে মুখোমুখি হবে লিভারপুল ও আটলান্টার মধ্যকার জয়ী দলের বিরুদ্ধে।

দুই ইতালিয়ান ক্লাব এসি মিলান ও রোমার মধ্যকার জয়ী দল সেমিফাইনালে লড়বে বায়ার লেভারকুসেন ও ওয়েস্ট হামের মধ্যকার জয়ী দলরে বিরুদ্ধে।

আরও পড়ুন: রীতিমত উড়ছে লিভারপুল, দুই লেগ মিলে দিলো ১১ গোল 

ক্রিফোস্পোর্টস/১৫মার্চ২৪/টিএইচ/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল