Connect with us
ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে চালু হচ্ছে নতুন নিয়ম

Stop Clock Rule ICC
সাদা বলের ক্রিকেটে নতুন নিয়ম চালু করছে আইসিসি। ছবি- সংগৃহীত

সাদা বলের ক্রিকেটে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। অনেকেদিন পরীক্ষার পর স্থায়ীভাবে চালু হতে যাচ্ছে স্টপ ক্লক নিয়ম। আজ (শুক্রবার) দুবাইতে এক সভার পর তাদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

স্টপ ক্লক নিয়ম অনুসারে ফিল্ডিংয়ের সময় বোলাররা দুই ওভারের মাঝে ৬০ সেকেন্ডের বেশি বিরতি নিলে অর্থাৎ এক ওভার শেষ হওয়ার পর ১ মিনিটের মধ্যে পরবর্তী ওভার শুরু না করলে তাদেরকে ৫ রান জরিমানা করা হবে। তবে প্রথম দুইবার এই নিয়ম ভাঙলে কোনো জরিমানা গুনতে হবে না। সেক্ষেত্রে মাঠের আম্পায়ার সতর্ক করে দেবেন। কিন্তু তৃতীয়বার থেকে পরবর্তীতে যতবার এই নিয়ম ভাঙা হবে ততবার ৫ রান করে জরিমানা গুনতে হবে।

আগামী জুন থেকে সাদা বলের ক্রিকেটে স্থায়ীভাবে চালু হবে স্টপ ক্লক নিয়ম। জুনের শুরুতেই রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেখানে প্রথমবারের মতো চালু হবে এই নিয়মটি। এর ধারাবাহিকতায় পরবর্তীতে ওয়ানডেতেও কার্যকর হবে এই নিয়ম।

গত কয়েক মাস ধরেই স্টপ ক্লক নিয়ম চালুর জন্য পরীক্ষা চালিয়ে আসছে আইসিসি। ম্যাচের সময় বাঁচাতেই এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইসিসির নির্বাহী কমিটির দাবি, এই নিয়মের মাধ্যমে ওয়ানডে ম্যাচে প্রায় ২০ মিনিট সময় অপচয় রোধ করা যাবে।

যেসব ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না:

-ওভারের মধ্যে ড্রিঙ্কস ব্রেক হলে।
-ওভারের মাঝে একজন নতুন ব্যাটসম্যান উইকেটে আসলে।
-মাঠের আম্পায়ার ব্যাটসম্যান বা ফিল্ডারদের ইনজুরির চিকিৎসার অনুমোদন দিলে।
-ফিল্ডিংয়ের নিয়ন্ত্রণের বাইরে কোনো সময় নষ্ট হলে।

আরও পড়ুন:  আচমকা টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ম্যাথু ওয়েড 

ক্রিফোস্পোর্টস/১৫মার্চ২৪/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট