Connect with us
ক্রিকেট

শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ

Bangladesh vs Srilanka 3rd Odi 2024
শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ছবি- সংগৃহীত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে ১-১ সমতার পর আজ (সোমবার) সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে মুখোমুখি হয় দুই দল। অঘোষিত এই ফাইলানে সফরকারীদের ৪ উইকেটে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ২৩৫ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। জবাবে ৪ উইকেটে ও ৫৮ বল হাতে রেখেই জয়ের তীরে পৌঁছে যায় স্বাগতিকরা।

শ্রীলঙ্কার দেয়া সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনারের কল্যাণে দারুণ শুরু পায় বাংলাদেশ। এক প্রান্তে এনামুল হক বিজয় দেখেশুনে খেললেও অপর প্রান্তে ঝড়ো গতিতে রান তুলতে থাকা তানজিদ তামিম। তবে ইনিংস লম্বা করতে পারেননি বিজয়। দলীয় ৫০ রানের মাথায় ব্যক্তিগত ১২ রানে লাহিরু কুমারার বলে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান তিনি।

লাহিরুর পরের ওভারেই উইকেটে দিয়ে ফিরে যান শান্ত। এরপর তামিমকে সঙ্গ দেন তাওহীদ হৃদয়। তবে হৃদয় ফিরে যান ২২ রান করে। পরবর্তীতে মাহমুদউল্লাহও বেশিক্ষণ টিকতে পারেননি। দ্বিতীয় ম্যাচে কোনো রান করে ফিরে যাওয়ার পর আজ মাত্র ১ রান করে ফিরে যান তিনি।

ম্যাচজুড়ে দারুণ খেলতে থাকা তামিম আশির ঘরে গিয়ে হাসারাঙ্গার শিকার হন। দলীয় ১৩০ রানের মাথায় তামিম ৮৪ করে ফিরে গেলে কিছুটা বিপদে পড়ে যায় বাংলাদেশ। তবে বিপদ সামাল দেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। মিরাজের ২৫, মুশফিকের ৩৭ এবং শেষদিকে রিশাদ হোসেনের ১৮ বলে ৪৮ রানের ঝোড়ো ইনিংসে প্রায় দশ ওভার হাতে রেখেই জয় তুলে নেয় বাংলাদেশ।

শ্রীলঙ্কার হয়ে লাহিরু কুমারা ৪টি এবং ওয়ানিন্দু হাসারাঙ্গা ২টি উইকেটে শিকার করেন।

এদিকে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। কুশল মেন্ডিসের ২৯, চারিথ আসালাঙ্কার ৩৭ এবং জানিথ লিয়ানাগের শতকে ভর করে কেবল ২৩৫ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ ৩টি এবং মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ ২টি করে উইকেট শিকার করেন। এছাড়া সৌম্য সরকার ও রিশাদ হোসেন ১টি করে উইকেট নেন।

আরও পড়ুন: কোহলিরা পারেননি: ব্যাঙ্গালুরুকে আইপিএল শিরোপা জেতালো মেয়েরা

ক্রিফোস্পোর্টস/১৮মার্চ২৪/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট