Connect with us
ক্রিকেট

পিএসএল ২০২৪: ফাইনাল শেষে কোন দল কী পুরস্কার পেল?

crifo Sports PSL prize money
পিএসএল ২০২৪: ফাইনাল শেষে কোন দল কী পুরস্কার পেল?

গত ১৭ ফেব্রুয়ারি শুরু হওয়া পাকিস্তান সুপার লিগ- পিএসএলের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে গতকাল। এক মাস ব্যাপী টুর্নামেন্টের ফাইনালে জিতেছে ইসলামাবাদ ইউনাইটেড। আর এবার দিয়ে টানা তিনটি ফাইনালে হেরেছে মুলতান সুলতান্স। রুদ্ধশ্বাস ফাইনাল শেষ কোন দল ও সেরা ক্রিকেটাররা কত টাকা প্রাইজমানি পেয়েছে সেটা কী জানেন?

উত্তেজনায় ঠাসা ফাইনালর ম্যাচ শেষে জয়ের শেষ হাসি হেসেছে ইসলামাবাদ ইউনাইটেড। মুলতান সুলতানসের ১৬০ রানের লক্ষ্য তাড়া শেষ বলে গিয়ে স্পর্শ করেছে ২ উইকেট হাতে রেখে। এতে করে তৃতীয়বারের মতো পাকিস্তান সুপার লিগের শিরোপা ঘরে তুলল ইসলামাবাদ। এবারের আসরের প্রাইজমানি আগেই ঘোষণা করা হয়েছিল।

ঘোষিত প্রাইজমানি অনুযায়ী, চ্যাম্পিয়ন দল পাবে ১৪০ মিলিয়ন পাকিস্তানি রুপি। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ৫ কোটি টাকা। আর এই টাকাটা গেছে ইমাদ ওয়াসিমের দল ইসলামাবাদের পকেটে।

অন্যদিকে রানার্স-আপ দল পেয়েছে ৫৬ মিলিয়ন পাকিস্তানি রুপি। যা বাংলাদেশি টাকায় ২ কোটি ২০ লাখ টাকা। সেই হিসাবে এই টাকার মালিক মুলতান সুলতান্স।

চ্যাম্পিয়ন-রানার্সআপ ছাড়াও অন্যান্য খাতেও দেয়া হয়েছে আকর্ষণীয় প্রাইজমানি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে ৪ মিলিয়ন রুপি পেয়েছেন শাবাদ খান। এবারের টুর্নামেন্টে ব্যাট হাতে ৩০৫ রানের পাশাপাশি উইকেট নিয়েছেন ১৪টি।

Grassroots Cricket on X: "Shadab Khan and Islamabad United with the PSL trophy! 🏆 📸: PCB | #HBLPSLFinal | #MSvIU https://t.co/NyxtBe12ki" / X

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন শাবাদ খান। ছবি টুইটার

টুর্নামেন্ট সেরা ইমার্জিং ক্রিকেটারের জন্য বরাদ্দ ছিল ৪ মিলিয়ন রুপি। এবারের আসরে সেরা ইমার্জিং ক্রিকেটার হয়েছেন করাচি কিংসের ইরফান খান নিয়াজী। সেরা ফিল্ডারের স্বীকৃতি পাওয়া নিয়াজী মাঠের ভেতরে সর্বোচ্চ ৮টি ক্যাচ নিয়েছেন।

May be an image of ‎3 people and ‎text that says "‎OSAKA PSL BATTERIES 2024 HBL HBL PSL 2024 Jubilee INSURANCE Brighto PAINTS HBL Jubilee HBL HBL Jazz OSAKA BATTERIES PARKVII KFC HBL HBL PEPSI FIELDER Fart INNOVATION FACTORY HBL PS Pakistan Sup BATTERIES SAKA 9 FIELDEROFT PKR 3,500,000 S ETOURNAMENT FIELDER יוס KHEL‎"‎‎

করাচি কিংসের ইরফান খান নিয়াজী পেয়েছেন সেরা ফিল্ডারের স্বীকৃতি। ছবি- পিএসএল

এছাড়া আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে ‘হানিফ মোহাম্মদ ক্যাপ’ পেয়েছেন পেশোয়ার জালমির বাবর আজম। সেই সঙ্গে পেয়েছেন ৫ মিলিয়ন রুপি বা প্রায় বিশ লাখ টাকা। বাবরের রান ৫৪৯।

এবারের পিএসএলে ২৪টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে ‘ফজল মাহমুদ ক্যাপ’ পেয়েছেন মুলতান সুলতান্সের উসামা মীর। পেয়েছেন ৫ মিলিয়ন রুপি।

আর সেরা উইকেটরক্ষক হয়েছেন ইসলামাবাদের আজম খান। ব্যাট হাতে ২২৬ রানের পাশাপাশি ২৬টি ডিসমিসাল করে তিনি পেয়েছেন ৫ মিলিয়ন রুপি।

পেশোয়ার জালমির সিয়াম আইয়ুব হয়েছেন টুর্নামেন্টের সেরা অলরাউন্ডার। ৩৪৫ রানের পাশাপাশি ৮টি উইকেট শিকার করেছেন তিনি।

মুলতান সুলতান্সের হয়ে ৪৩০ রান করা উসামা খান পেয়েছেন টুর্নামেন্ট সেরা ব্যাটারের পুরস্কার।

স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড পেয়েছে বাবর আজমের দল পেশোয়ার জালমি। টুর্নামেন্টের সেরা আম্পার হয়েছেন আসিফ ইয়াকুব।

এর বাইরে পিসিবি মোমেন্ট অব দ্য ম্যাচ ট্রফি উঠেছে হুনাইন শাহর ঝুলিতে।

আরও পড়ুন: মুশফিকের ‘হেলমেট’ উদযাপনকে কিভাবে দেখছেন শান্ত?

ক্রিফোস্পোর্টস/১৯মার্চ২৪/এজে

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট