Connect with us
ক্রিকেট

অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে টেস্টে ফিরছেন হাসারাঙ্গা

Hasaranga is returning to Test against Bangladesh after retirement
ওয়ানিন্দু হাসারাঙ্গা। ছবি- সংগৃহীত

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে আগামী শুক্রবার থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের জন্য শ্রীলঙ্কার ঘোষিত ১৭ সদস্যের স্কোয়াডে প্রত্যাবর্তন হলো ওয়ানিন্দু হাসারাঙ্গার। এই লঙ্কান অলরাউন্ডার ছাড়াও দলে ডাক পেয়েছেন ওয়ানডে সিরিজে বল হাতে দ্যুতি ছড়ানো পেসার লাহিরু কুমারা ও অভিষেকের অপেক্ষায় থাকা অফ স্পিনার নিশান পেইরিস।

গতকালই শেষ হলো বাংলাদেশ-শ্রীলঙ্কা তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। এর আগে টি-টোয়েন্টি সিরিজটি ২-১ ব্যবধানে হারলেও ওয়ানডেতে সফরকারীদের ২-১ ব্যবধানে হারিয়ে ঠিকই প্রতিশোধ তুলে নিয়েছে টাইগাররা। এবার মিশন টেস্ট সিরিজ নিজেদের করে নেয়ার।

হাসারাঙ্গা, কুমারা ও নিশানকে স্কোয়াডে রাখা হলেও টেস্ট দলের বাইরে রয়েছেন মিলান রথনায়েকে ও আসিথা ফার্নান্দো। এই দুই পেসার হ্যামস্ট্রিং ইনজুরি থেকে এখনো সেরে না ওঠায় ওয়ানডের পর টেস্ট ম্যাচেও খেলার সুযোগ পাচ্ছেন না।

এর আগে মাত্র ৪ টি টেস্ট খেলেই ২০২৩ সালের আগস্টে অবসরের ঘোষণা দেন হাসারাঙ্গা। মূলত সাদা বলের ক্রিকেটে বেশি মনোযোগ দিতেই এমন সিদ্ধান্তের কথা জানান এই লঙ্কান অলরাউন্ডার। যদিও তার ৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ার অতোটা সমৃদ্ধও না। ৪ ম্যাচ খেলে ১০০.৭৫ গড়ে মোট ৪ উইকেট শিকার তার। যে বাংলাদেশের বিপক্ষে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন, সেই বাংলাদেশের মাটিতেই ২০২১ সালের এপ্রিল মাসে তার শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন হাসারাঙ্গা।

২ ম্যাচ টেস্ট সিরিজটি শেষ হবে ৩ এপ্রিল। ফলে আগামী ২২ মার্চ থেকে শুরু হতে যাওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল সানরাইজার্স হায়দ্রাবাদে এই স্পিনিং অলরাউন্ডার ৩ ম্যাচ পরে যোগ দেবেন। অন্য দিকে বছর খানেক ধরে টেস্ট দলের বাইরে থাকা লাহিরু কুমারাকে স্কোয়াডে রাখা হয়েছে আরেক পেসার আসিথার চোটের কারণে। এছাড়াও শেষ ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৪ উইকেট শিকারও কুমারার স্কোয়াডে অন্তর্ভুক্তির অন্যতম কারণ।

প্রথম শ্রেণির ক্রিকেটে শেষ ৪ ম্যাচে ২৪ উইকেট নেয়ার পুরস্কার স্বরূপ আবারও টেস্ট দলের স্কোয়াডে ডাক মিলেছে অভিষেকের অপেক্ষায় থাকা স্পিনার নিশান পেইরিস। মূলত প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত বোলিংয়ের কারণেই আবারও স্কোয়াডে অন্তর্ভুক্ত হলেন এই লঙ্কান। এর আগে সবশেষ ২০১৮ সালে শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াডে সুযোগ মিললেও জাতীয় দলের হয়ে একাদশে সুযোগ পেয়েছিলেন না এই অফ স্পিনার।

স্কোয়াডের বাকি ক্রিকেটাররা আফগানিস্তানের বিপক্ষে খেলা টেস্ট সিরিজের মতই অপরিবর্তিত রয়েছে। টি-টোয়েন্টির পর এবার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী শুক্রবারে মাঠে গড়াবে।

আরও পড়ুন: বাংলাদেশ-শ্রীলঙ্কা: ওয়ানডে সিরিজ শেষে ব্যাটে-বলে সেরা কারা? 

ক্রিফোস্পোর্টস/১৯মার্চ২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট