Connect with us
ফুটবল

ইউরো ২০২৪: চূড়ান্ত হলো ২৪ টি দল

24 teams of Euro 2024 have been finalised
ইউরো ২০২৪। ছবি- সংগৃহীত

এবারের ২০২৪ ইউরোর আয়োজক দেশ হয়েছে চার বারের বিশ্বকাপজয়ী দেশ জার্মানী। আসন্ন জুন থেকে শুরু হতে যাওয়া আসরটিতে মোট ২৪ টি দল অংশগ্রহণ করবে। যেখানে ২১ টি দল আগে থেকেই চূড়ান্ত হয়ে গেলেও বাকি ছিল তিনটি মাত্র দল। গতকাল (মঙ্গলবার) বাকি থাকা তিন দেশও জার্মানির টিকেট কেটে ফেলেছে।

এই দেশ তিনটি হলো – পোল্যান্ড, ইউক্রেন ও জর্জিয়া। মঙ্গলবারের প্লে অফ ম্যাচে জয় লাভের মাধ্যমে ইউরোতে খেলার যোগ্যতা অর্জন করে দলগুলো। এর মধ্যে অবশ্য রবার্ট লেভানডফস্কির পোল্যান্ড এবং জর্জিয়ার ভাগ্য নির্ধারিত হয়েছে পেনাল্টি শ্যুট আউটে গিয়ে। আর ইউক্রেন ম্যাচটি জিতেছে চেলসি তারকা মিখাইলো মুড্রিকের ৮৫ মিনিটে করা ম্যাচজয়ী গোলের কল্যাণে। শেষ পর্যন্ত এই গোলের কল্যাণে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ইউরোর টিকিট কাটে রাশিয়ার প্রতিবেশী দেশটি।

ইউক্রেন পড়েছে বেলজিয়াম, রোমানিয়া ও স্লোভাকিয়ার সঙ্গে একই গ্রুপে। তবে কাতার বিশ্বকাপের মত ইউরোতেও তীরে এসে তরী ডোবার সমূহ সম্ভাবনা ছিল আন্দ্রে লুনিনের দেশের জন্য। অনেক দিন ধরেই নিজ দেশে খেলতে না পারা ইউক্রেন গতকাল ম্যাচের ৩০ মিনিটে আইসল্যান্ডের গুডমুন্ডসনের গোলে পিছিয়ে পড়ে। কিন্তু ৫৪ মিনিট ও ৮৫ মিনিটের দুই গোলে ইউরো টিকিট নিশ্চিত করে দেশটি।

EURO 2024 All team

৬ টি গ্রুপে ২৪ টি দল। ছবি- সংগৃহীত

অন্যদিকে জর্জিয়ার প্রতিপক্ষ ছিল ২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়ন গ্রীস। পেনাল্টিতে গ্রীসকে ৪-২ গোলে হারিয়ে জার্মানিতে নিজেদের যাওয়া পাকাপোক্ত করেছে জর্জিয়া। তাদের গ্রুপ পর্বের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র, তুরস্ক ও পর্তুগাল। বার্সা তারকা লেভানডফস্কির পোল্যান্ড প্লে অফে ওয়েলসকে হারিয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। পেনাল্টি শ্যুট আউটে ওয়েলসকে ৫-৪ গোলে হারিয়েছে পোল্যান্ড।

তবে, প্রীতি ম্যাচে গতকাল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে বড় চমকই দেখিয়েছে স্লোভেনিয়া। এছাড়া নেদারল্যান্ডসকে ২-১ গোলে জার্মানি, চিলিকে ৩-২ গেলে ফ্রান্স হারিয়েছে। তবে বেলজিয়ামের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

আরও পড়ুন: মেসি-ডি মারিয়া ছাড়া দলে কারো জায়গাই নিশ্চিত নয়: স্কালোনি

ক্রিফোস্পোর্টস/২৭মার্চ২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল