Connect with us
ফুটবল

নেইমারের অনুপস্থিতিতে ব্রাজিলের দায়িত্ব যাদের কাঁধে

Vinicius_Rodrygo_Endrick
এন্ড্রিক, ভিনিসিয়ুস এবং রদ্রিগো। ছবি- সংগৃহীত

সবশেষ পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিশ্ব কাঁপানো আক্রমণভাগ দেখা গেছে ২০০২ বিশ্বকাপ জয়ী দলে। রোনালদো, রিভালদো, রোনালদিনহোকে নিয়ে গড়া সেই ত্রয়ীর উপর ভর করে সেবারের বিশ্বকাপের সোনালী ট্রফিটাও ঘরে তুলেছিল সেলেসাওরা। এর কয়েক বছর পর নেইমার আশার মশাল জ্বেলে হলুদ জার্সি গায়ে চড়ালেও বেরসিক চোট সে আশায় জল ঢেলে দিয়েছে৷ তবে আবারও নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে ব্রাজিল ভক্তরা।

নেইমার জুনিয়রের সঙ্গে ইতোমধ্যেই ব্রাজিলের আক্রমণে নতুন দুই তারকা ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো যোগ দিয়েছেন। ধীরে ধীরে বেশ আস্থার জায়গাও তৈরি করে নিয়েছেন এই দুই তরুণ তুর্কি৷ এবার সাম্বা ফুটবলের দেশে আরও এক নতুন তারকার সংযোজন হয়েছে। ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের হয়ে খেলা ১৭ বছরের এন্ড্রিক ইতোমধ্যে টানা দুই ম্যাচে ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে গোল করে বিশ্বব্যাপী সাড়া ফেলে দিয়েছে।

Endrick

ইংল্যান্ডের পর স্পেনের বিপক্ষেও গোল করেন এন্ড্রিক। ছবি- সংগৃহীত

২০২৪ কোপা আমেরিকা শুরু হতে আর আড়াই মাস বাকি। পায়ের এসিএল ইনজুরিতে পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা নেইমার যে কোপায় খেলতে পারছেন না তা এক প্রকার নিশ্চিত। তার অনুপস্থিতিতে এবার তাই ভিনি, রদ্রিগোর সাথে এন্ড্রিককেও কোপা আমেরিকার স্কোয়াডে দেখা যেতে পারে৷

ভিনি, রদ্রিগো ইতোমধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে তারকা বনে গেছেন। নিয়মিত খেলে যাচ্ছেন লস ব্লাংকোসদের হয়ে। ব্রাজিলের হয়েও তাদের খেলার প্রভাব চোখে পড়ার মত। এই দুই তরুণের মাঠে রসায়নটাও অসাধারণ। এই দু’জনের সঙ্গে তাই এন্ড্রিক আক্রমণভাগে যোগ দিলে সেই ত্রয়ী সময়ের অন্যতম সেরা হয়ে উঠবে বলে মনে করছেন ফুটবল বোদ্ধারা।

আগামী জুলাই মাসে রিয়াল মাদ্রিদে যোগ দেবেন ১৭ বছরের এই ওয়ান্ডার কিড। তখন ব্রাজিলের সম্ভাব্য এই আক্রমণভাগকে ক্লাব জার্সিতেও একত্রে মাঠ মাতাতে দেখা যেতে পারে। ভিনি-রদ্রিগোর দক্ষতার সঙ্গে গতি আর এন্ড্রিকের নিখুঁত ফিনিশিংয়ের মিশেলে দুর্দান্ত এক আক্রমণভাগের আশা করছে ফুটবল বোদ্ধারা। আসন্ন কোপায় এই তিন জন যদি তাদের দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারে তাহলে হয়তো ২০২৬ বিশ্বকাপ ফুটবলেও তাদের উপরই ভরসা রাখবে সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জেতা ব্রাজিল।

মাঝে বেশ কিছু দিন বাজে সময় কাটানোর পর এবার দীর্ঘ পরিকল্পনা নিয়েই মাঠে নেমেছে ব্রাজিল। পছন্দসই ভিনদেশী কোচকে না পেয়ে শেষ পর্যন্ত স্বদেশী দরিভাল জুনিয়রকে নেইমার-ভিনিদের ডাগআউট সামলানোর দায়িত্ব দিয়েছে পেলের দেশ ব্রাজিল। সদ্য শেষ হওয়া প্রীতি ম্যাচ দিয়ে শুরুটাও ভালোই হয়েছে দরিভাল জুনিয়রের। এবার দেখার বিষয় আসন্ন কোপা আমেরিকার পরীক্ষায় দরিভাল উৎরাতে পারেন কি না।

আরও পড়ুন: ফুটবল থেকে অবসরের বিষয়ে যা বললেন মেসি

ক্রিফোস্পোর্টস/২৮মার্চ২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল