Connect with us
ফুটবল

যে রেকর্ডে শীর্ষে মেসি, রোনালদো কোথায়?

Ronaldo_Messi
একমাত্র ফুটবলার হিসেবে এমন রেকর্ড গড়েছেন মেসি। ছবি- সংগৃহীত

বিশ্ব ফুটবলে ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসির দ্বৈরথ কার না জানা! ইউরোপে থাকাকালীন একসময় দুজনেই মাতিয়েছেন সমানতালে৷ মুড়িমুড়কির মতো গোল-অ্যাসিস্টের পাশাপাশি রেকর্ডেও একে অপরকে ছাড়িয়ে গেছেন৷ ইউরোপের আঙিনা ছেড়ে এখন দুজন দু’দেশের বাসিন্দা৷ একজন মাতাচ্ছেন সৌদি আরব আরেকজন যুক্তরাষ্ট্র।

দু’জনে মিলে এক যুগেরও বেশি সময় ধরে ফুটবলের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ব্যালন ডি’অর নিজেদের করে নিয়েছেন। যেখানে মেসির ঘরে ৮টি আর রোনালদোর ৫টি। কিছুদিন আগেই তিন দিনের মধ্যে টানা দুই হ্যাটট্রিক করে ফুটবল ক্যারিয়ারের সর্বোচ্চ হ্যাটট্রিক করার রেকর্ডটি নিজের করে নেন রোনালদো। তবে এবার এমন একটি রেকর্ড গড়েছেন মেসি যেখানে শুধু তিনিই রয়েছেন। তার আশেপাশে যিনি আছেন তার সঙ্গে দূরত্ব অনেক। আদৌ এই রেকর্ড ভাঙবে কিনা তা দেখতে অপেক্ষা করতে হবে ফুটবলপ্রেমীদের।

এতোদিন ব্যালন ডি’অর শিরোপা জয়ে মেসি রোনালদো থেকে যোজন যোজন এগিয়ে থাকলেও এর পয়েন্টে শীর্ষে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অষ্টম ব্যালন ডি’অর জয়ের পর ব্যালন ডি’অরের পয়েন্টেও সিআরসেভেনকে ছাড়িয়ে গেছেন মেসি৷ পাশাপাশি ব্যালন ডি’অর ইতিহাসে ৪ হাজার পয়েন্ট পাওয়া প্রথম ও একমাত্র ফুটবলার এখন আর্জেন্টিনা সুপারস্টার৷

২০২২ সালের ডিসেম্বরে ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপের সোনালী ট্রফি পাইয়ে দেন এলএমটেন। যার ফলে ২০২৩ সালের ব্যালন ডি’অর পুরস্কার উঠে তার হাতে। সারা দুনিয়ার ফুটবল প্লেয়িং দলের অধিনায়ক ও সাংবাদিকদের ভোটে অনেক এগিয়ে ছিলেন মেসি। এতেই ব্যালন ডি’অর পয়েন্টে রোনালদোকে ছাড়িয়ে যান আর্জেন্টাইন তারকা।

তবে সে সময় ব্যালন ডি’অর কর্তৃপক্ষ ফ্রান্স ম্যাগাজিন পয়েন্ট তালিকা প্রকাশ না করলেও এবার সেটি আপডেট করা হয়েছে। আপডেট করা তথ্যে দেখা যায় বর্তমানে ৪ হাজার ৪৩০ পয়েন্ট নিয়ে রোনালদোর ওপরে অবস্থান করছেন মেসি। আর ব্যালন ডি’অর ইতিহাসে ৪ হাজার পয়েন্ট পাওয়া একমাত্র ফুটবলার এখন আর্জেন্টাইন এই যাদুকর। আর ৩৭৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছেন পর্তুগিজ সুপারস্টার রোনালদো।

আরও পড়ুন:ফিফা থেকে সুখবর পেল বাংলাদেশের মেয়েরা 

ক্রিফোস্পোর্টস/৭এপ্রিল২৪/টিএইচ/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল