Connect with us
ক্রিকেট

শেষ হতে চলছে হাথুরুর বাংলাদেশ অধ্যায়?

Hathuru's Bangladesh chapter is about to end!
বাংলাদেশে হাথুরুর দ্বিতীয় অধ্যায়ও এবার শেষ হতে পারে। ছবি- সংগৃহীত

বাংলাদেশে লঙ্কান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের প্রথম মেয়াদের সমাপ্তিটা যে কেমন হয়েছিল সেটা তো কম বেশি সবারই জানা। এরপরও যখন দ্বিতীয় মেয়াদে সেই হাথুরুকেই ফের টাইগারদের হেড কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি, তখনই সিদ্ধান্তটি নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছিল। এবার কি তাহলে সেই শঙ্কাই সত্যি হতে চললো?

শ্রীলঙ্কান এই কোচকে দ্বিতীয় দফায় মোটা অঙ্কের বেতন দিয়ে সাকিব-মুশফিকদের ডেরায় ভিড়িয়েছিল হাথুরু। প্রথম দফায় তার বাংলাদেশে তিক্ত অভিজ্ঞতার পর আবারও বিসিবির এই লঙ্কানের পিছনে কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করা নিয়ে তখনই বিভিন্ন প্রশ্ন ওঠে। অন্য দিকে স্বদেশের জাতীয় দলের হেড কোচের দায়িত্বের বাইরে তার বড় দলের হয়ে কাজের অভিজ্ঞতাও নেই। এরপরও তাকে নিয়োগের ব্যাপারে বিসিবি যেসব যুক্তি হিসেবে দেখিয়েছিল তা কতটুকু বাস্তবসম্মত সেটাও প্রশ্নবিদ্ধ।

গুঞ্জন ছিল, বিশ্বকাপে টাইগারদের ভরাডুবির পেছনে সবচেয়ে বড় দায় ছিল এই শ্রীলঙ্কান কোচেরই। দলের ক্রিকেটার ও কোচিং স্টাফদের সঙ্গে তার নাকি অনেক দূরত্ব হয়ে গিয়েছিল, সাথে দুর্ব্যবহার তো আছেই। যদিও বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত কমিটিতে আসলে হাথুরুর বিষয়ে কি এসেছে সেটা ক্রিকেট বোর্ড গণমাধ্যমের কাছে স্পষ্ট করেনি।

তবে সম্প্রতি গণমাধ্যমকে দেওয়া খালেদ মাহমুদ সুজনের কথায় হাথুরুকে নিয়ে তিক্ততার বিষয়টি স্পষ্ট। এছাড়াও বিশ্বকাপ ব্যর্থতার জন্য সুজন টাইগার হেড কোচের দিকেই আঙুল তাক করেছেন।

গণমাধ্যমকে জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবি কর্তা সুজন বলেন, বিশ্বকাপে তিনি পর্যাপ্ত সম্মান পাননি। বিশ্বকাপে তার যে ভূমিকা ছিল সেটা আসলে তার কাজও না। তিনি জাতীয় দলে আর কোন সমাধান আনতে পারবেন না। এমনকি টাইগারদের হয়ে তার আর কাজ করার আগ্রহও নেই। হাথুরুকে উদ্দেশ্য করে সুজন বলেন, একজন মানুষের সঙ্গে তো সবার সম্পর্ক খারাপ হতে পারে না। দলের অন্যান্য কোচিং স্টাফরাও কি বলেছে তা আর অজানা নয়।

অর্থাৎ বিশ্বকাপে দলের এই টিম লিডারের কথা থেকেই বোঝা যাচ্ছে, দলে কোচের গোঁয়ার্তুমির কারণেই তা টাইগারদের জন্য অকল্যাণ বয়ে এনেছে। ফলে বিশ্বকাপে ভরাডুবির সম্মুখীন হতে হয়েছে সাকিব-মুশফিকদের। সদ্য শেষ হওয়া লঙ্কান সিরিজের দ্বিতীয় টেস্টের আগেই অস্ট্রেলিয়া পাড়ি জমিয়েছে এই শ্রীলঙ্কান।

বিসিবি অবশ্য বলেছে, পারিবারিক কারণেই হাথুরুর এই গমন। কিন্তু বিভিন্ন গুঞ্জন থেকে জানা যায়, হাথুরুর বিভিন্ন বিষয়ে বিসিবি খবরদারি বাড়ানোয় বিষয়টি ভালো ভাবে নিতে পারছে না হাথুরু। তাই হয়তো বাংলাদেশে তার দ্বিতীয় অধ্যায়ও এবার শেষের দোরগোড়ায়!

আরও পড়ুন: মুশফিকের আশা বিশ্বকাপে ভালো করবে বাংলাদেশ 

ক্রিফোস্পোর্টস/১৩এপ্রিল২৪/এমএস/এমটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট