Connect with us
ক্রিকেট

মাহমুদউল্লাহর প্রশংসায় পঞ্চমুখ হাথুরুসিংহে

Hathurusinghe in praise of Mahmudullah
মাহমুদউল্লাহকে প্রশংসায় ভাসালেন প্রধান কোচ হাথুরুসিংহে। ছবি- সংগৃহীত

আজ রাতে (১৫ মে) বিশ্বকাপকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে দেশ ছাড়ছে বাংলাদেশ ক্রিকেট দল। তার আগে মিরপুরে আজ টাইগার স্কোয়াড ও টিম ম্যানেজমেন্টকে নিয়ে আনুষ্ঠানিক ফটোসেশন অনুষ্ঠিত হয়। যেখানে আট বিশ্বকাপ খেলা সাকিব আল হাসানসহ প্রথমবারের মত বৈশ্বিক আসরে খেলতে যাওয়া তানজিদ তামিম, তানজিম সাকিব, অনিক সকলের চোখেই রোমাঞ্চ খেলা করছিল। এত কিছুর মধ্যেও আসন্ন বিশ্বকাপে মাহমুদউল্লাহ রিয়াদের উপর সবার বিশেষ নজর থাকবে তা বলাই বাহুল্য।

অফ ফর্ম ও ফিটনেস ইস্যুতে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহ রিয়াদকে বাদ দেওয়া হয়েছিল। সেই মাহমুদউল্লাহই ৩৮ বছর বয়সে এসে পরের বিশ্বকাপ দলে অবধারিত সদস্য হিসেবে যেভাবে কামব্যাক করে দেখালেন সেটা টাইগার ক্রিকেটেই এক অনুপ্রেরণার গল্প হয়ে থাকবে।

অথচ ২০২২ সালে বিশ্বকাপ থেকে বাদ পড়ার আগে তিনি দলের অধিনায়কের দায়িত্বও পালন করেছেন। বিশ্বকাপ শেষে তো তাকে ওয়ানডে দল থেকেও বাদ দেওয়া হয়। তখন অধিকাংশই ভেবো নিয়েছিল, এখান থেকেই হয়ত রিয়াদের ইতি রচিত হবে।

কিন্তু হাল না ছেড়ে সেখান থেকে মাহমুদউল্লাহ যে দলে ফেরার লড়াইয়ে নেমেছেন সেটা কি ঘুণাক্ষরেও কেউ বুঝতে পেরেছিল! দলে কামব্যাক করে বুড়ো বয়সে ওয়ানডে বিশ্বকাপে টাইগারদের মধ্যে হয়েছেন সেরা পারফর্মার।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও দলে ডাক পেয়েছেন অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে। এমনকি ক্রিকেটের প্রতি এখন পর্যন্ত মাহমুদউল্লাহর যে একাগ্রতা ও নিবেদন তা দেখে দলের বাকি সব ক্রিকেটার থেকে হেড কোচ সবাই মুগ্ধ হয়েছেন। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের মতে, এখন রিয়াদ তার ক্যারিয়ারের সেরা ক্রিকেটটা খেলছেন।

মিরপুরে আজ আনুষ্ঠানিক ফটোসেশন শেষে গণমাধ্যমের সামনে মাহমুদউল্লাহ প্রসঙ্গে হাথুরু বলেন, ‘রিয়াদের কামব্যাকটা দুর্দান্ত ছিল। কিছুটা দেরিতে হলেও সে এখন তার সেরা ক্রিকেটটাই খেলছে। সে এখন খুব ভালো ফর্মে আছে, ব্যাটিং অ্যাপ্রোচ আগের চেয়ে অনেক পরিবর্তন করেছে। দলে মিডল অর্ডারে ও ফিনিশিং রোলে সে কেমন করতে যাচ্ছে সেটা দলের উপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখবে। বর্তমানে ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে সবখানেই সে তার ভূমিকা পালনে সফল।’

আরও পড়ুন: র‍্যাঙ্কিংয়ে সাকিবের শীর্ষস্থানে ভাগ বসালেন হাসারাঙ্গা 

ক্রিফোস্পোর্টস/১৫মে২৪/এমএস/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট