Connect with us
ক্রিকেট

বিশ্বকাপে যে রেকর্ডে সাকিবের ধারে-কাছেও কেউ নেই

There is no one close to Shakib's record in the World Cup
সাকিব আল হাসান। ছবি- সংগৃহীত

বাইশ গজে রেকর্ড আর সাকিব আল হাসান যেন অপরের পরিপূরক। আন্তর্জাতিক ক্যারিয়ারে এ পর্যন্ত অসংখ্য রেকর্ড গড়েছেন এই অলরাউন্ডার। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন এক রেকর্ড গড়েছেন তিনি যার ধারে-কাছেও কেউ নেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। এখন পর্যন্ত ৪৭টি উইকেট শিকার করেছেন এই বাঁহাতি স্পিনার। ৩৫ ইনিংসে ১৮.৬৩ গড় ও ৬.৭৮ ইকোনমি রেটে এই কীর্তি গড়েছেন তিনি। তবে সর্বোচ্চ উইকেটের দিক থেকে অনেকটা ধরাছোঁয়ার বাইরে এই অলরাউন্ডার।

সাকিবের পর দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি। ৩৪ ইনিংসে ২৩.২৫ গড়ে ৩৯ উইকেট শিকার করেছেন এই কিংবদন্তি। আফ্রিদির চেয়ে এক উইকেট কম নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গা। ৩১ ম্যাচ খেলে ৩৮টি উইকেট শিকার করেছেন এই ডানহাতি পেসার।

তবে বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে সাকিবের পর রয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ২৪ ম্যাচে ৩২ উইকেট শিকার করেছেন তিনি। যেখানে সাকিবের চেয়ে ১৫ উইকেট পিছিয়ে এই স্পিনার। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের স্কোয়াডে নেই এই ৩৭ বছর বয়সী ক্রিকেটার।

৩১ উইকেটে নিয়ে অশ্বিনের পর অবস্থান করছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। এই উইকেট শিকারে তিনি খেলেছেন কেবল ১৬ টি ম্যাচ। তবে সাকিবের চেয়ে এখনো ১৬ উইকেট পিছিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার নেতৃত্বে থাকা এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকায় ২০০৯ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতোমধ্যে ৮টি আসর শেষ হয়েছে। আর প্রতিটি আসরের অংশ নিয়েছেন সাকিব। আগামী ২ জুন থেকে শুরু হবে বিশ্বকাপের নবম আসর। যেখানে খেলবেন সাকিব। তাই তার হাতেও সুযোগ রয়েছে উইকেট সংখ্যা আরো বাড়িয়ে নেয়ার। পাশাপাশি প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০ উইকেটের মাইলফলকের সামনে এই সাবেক টাইগার দলপতি।

আরও পড়ুন: বিশ্বকাপের আগে বড় সুখবর পেল ওয়েস্ট ইন্ডিজ 

ক্রিফোস্পোর্টস/৩০মে২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট