Connect with us
ক্রিকেট

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই রেকর্ডের ছড়াছড়ি

In the opening match of the World Cup, there are many records
বিশ্বকাপের উদ্ধোধনী ম্যাচে মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র ও কানাডা। ছবি- সংগৃহীত

বেজ বল, বাস্কেট বলের দেশ যুক্তরাষ্ট্রে এই প্রথম বিশ্ব ক্রিকেটের বৈশ্বিক আসর টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছে। যদিও কিছুটা নীরবেই মার্কিন মুল্লুকে চার-ছক্কার ধুন্ধুমার আসরের পর্দা উঠেছে, কিন্তু উদ্বোধনী ম্যাচেই ইতোমধ্যে রোমাঞ্চ ছড়াতে শুরু করেছে ২০ ওভারের বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচে রেকর্ড গড়ে কানাডার দেওয়া ১৯৫ রানের লক্ষ্য নিমিষেই টপকে গেছে স্বাগতিক যুক্তরাষ্ট্র।

স্বাগতিকদের ব্যাটিং ইনিংসের তৃতীয় উইকেট জুটিতে ওভারপ্রতি ১৪.২৯ গড়ে ১৩১ রান সংগ্রহ করেন যুক্তরাষ্ট্রের সহ-অধিনায়ক অ্যারন জোন্স ও আন্দ্রিয়েস গুস। বিশ্বকাপে শতক রানের জুটির ইতিহাসে এটি সর্বোচ্চ রান রেটের রেকর্ড। ম্যাচটিতে প্রতিবেশী কানাডাকে ৭ উইকেটে হারিয়ে শুভ উদ্বোধন করলো যুক্তরাষ্ট্র। আজকের উদ্বোধনী ম্যাচটি বেশ কিছু রেকর্ডের সাক্ষী হয়েছে –

অভিষেক আসরে সর্বোচ্চ দলীয় সংগ্রহ

২০১৪ বিশ্বকাপে সহযোগী দেশ হিসেবে অভিষেকেই ১৯৩ রান তুলে রেকর্ড গড়েছিল নেদারল্যান্ডস। আজ আরেক সহযোগী দেশ হিসেবে কানাডা ডাচদের রেকর্ড ভেঙে ১৯৪ রান সংগ্রহ করেন। পরে একই ম্যাচে ১৯৭ রান তুলে কানাডাকে হারানোর পাশাপাশি বিশ্বকাপের অভিষেক আসরে সর্বোচ্চ রান সংগ্রহের কীর্তি গড়লো যুক্তরাষ্ট্র।

তৃতীয় সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড

যুক্তরাষ্ট্র এর আগে সর্বোচ্চ ১৬৯ রান তাড়া করে জিততে পেরেছে। তাই আজকে জয়ের জন্য নিজেদের গড়া রেকর্ডই ভাঙতে হতো স্বাগতিকদের। শেষ পর্যন্ত ১৭.৪ ওভারে ৭ উইকেট হাতে রেখেই ইতিহাস গড়ে ম্যাচ জিতলো যুক্তরাষ্ট্র। আজকের আগে আইসিসির কোন সহযোগী দেশ ১৯০ রানের বেশি তাড়া করে কখনে জিততে পারেনি। আর বিশ্বকাপে সবগুলো দলের মধ্যে সফলভাবে রান তাড়ার রেকর্ডে তাদের অবস্থান তিন নম্বরে।

USA won by chasing 194 runs.

১৯৪ রান তাড়া করে জিতেছে যুক্তরাষ্ট্র। ছবি- সংগৃহীত

২০১৬ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার দেওয়া ২৩০ রানের লক্ষ্য তাড়া করে ম্যাচ জিতে সর্বোচ্চ রান তাড়ায় শীর্ষে ইংল্যান্ড। এই তালিকার দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জুটি, বিশ্বকাপে দ্বিতীয়

তৃতীয় উইকেটে আজ ১৩১ রানের জুটি গড়েন দেশটির সহ-অধিনায়ক অ্যারন জোন্স ও আন্দ্রিয়েস গুস। এটি তাদের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসেরই সর্বোচ্চ রানের জুটি। আর বিশ্বকাপে তৃতীয় উইকেটে গড়া দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।

Aaron Jones and Andries Gous made a partnership of 131 runs

অ্যারন জোন্স ও আন্দ্রিয়েস গুস ১৩১ রানের জুটি গড়েন। ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয় উইকেটে সর্বোচ্চ ১৫২ রানের জুটিটি হলো ইয়ন মরগান ও অ্যালেক্স হেলসের গড়া। ২০১৪ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ঐতিহাসিক এই জুটি গড়েছিলেন দুই ইংলিশ তারকা।

বিশ্বকাপের এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ ব্যাক্তিগত ছক্কা

স্বাগতিক ব্যাটার জোন্স ৪০ বলে ৯৪ বলের অনবদ্য এক ইনিংস খেলেছেন যেখানে ছক্কার মার ছিল ১০ টি। বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের কীর্তি ক্রিস গেইলের। এই ক্যারিবীয় দানব ২০০৭ বিশ্বকাপের প্রথম ম্যাচেই প্রোটিয়াদের বিপক্ষে ১০ ছক্কা হাঁকিয়েছিলেন। পরে ২০১৬ সালে ইংলিশ বোলারদের তুলোধুনো করে ১১ টি ছক্কা মেরে নিজেই নিজের কীর্তি ভেঙেছিলেন। বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত ছয়ের রেকর্ডে তাই জোন্সের স্থান দুই নম্বরে।

যুক্তরাষ্ট্র ব্যাটারের দ্রুততম অর্ধ শতক

আজ উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের জয়ের আনন্দে ভাসানোর অন্যতম কারিগর ছিলেন জোন্স। ৪০ বলে ৯৪ রানের অনবদ্য এক ইনিংস খেলার পথে মাত্র ২২ বলেই অভিষেক বিশ্বকাপে অর্ধ শতক তুলে নেন এই ব্যাটার৷ টি-টোয়েন্টি ক্রিকেটে কোন মার্কিন ব্যাটারেরও এটিই দ্রুততম অর্ধ শতকের রেকর্ড।

Aaron Jones scored 94 off 40 against Canada

অ্যারন জোন্স কানাডার বিপক্ষে ৪০ বলে ৯৪ রান করেন। ছবি- সংগৃহীত

এক ওভারে দ্বিতীয় সর্বোচ্চ রান খরচ

বিশ্বকাপে এক ওভারে সর্বোচ্চ ৩৬ রান দেওয়ার কীর্তি আছে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের। ২০০৭ বিশ্বকাপে ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং ব্রডের ছয় বলে টানা ছয় ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপ ইতিহাসের এই আইকনিক মুহুর্তের জন্ম দিয়েছিলেন। আজ কানাডার মিডিয়াম পেসার জেরেমি গর্ডন এক ওভারে ৩৩ রান খরচ করে সর্বোচ্চ খরুচে ওভারের তালিকায় ২ নম্বরে জায়গা করে নিলেন।

শত রানের জুটিতে সর্বোচ্চ রান রেট

এত দিন বিশ্বকাপে শত রানের জুটিতে ওভারপ্রতি  ১৩.৪৬ রান রেটই ছিল সর্বোচ্চ। ২০১৪ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে কেভিন ও’ব্রায়ান ও অ্যান্ড্রু পয়েন্টার ১০১ রানের জুটিতে এই রেকর্ড গড়েছিলেন। আজ ১০ বছরের পুরোনো রেকর্ডটি ভেঙে দিল জোন্স-গুসের ১৩১ রানের জুটিটি। তারা এই রান করেন ১৪.২৯ গড়ে যা টি-টোয়েন্টি বিশ্বকাপে শতরানের জুটিতে সর্বোচ্চ রান রেটের রেকর্ড।

আরও পড়ুন: টানা চতুর্থবারের মতো ফাইনালে বাংলাদেশ 

ক্রিফোস্পোর্টস/২জুন২৪/এমএস/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট