Connect with us
ক্রিকেট

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা : ফেভারিট কে?

Who is ahead in Bangladesh vs Sri Lanka match
আগামীকাল মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। ছবি- সংগৃহীত

রাত পোহালেই বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের। প্রথম ম্যাচেই টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। গত কয়েক বছর ধরে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই সমানে সমানে লড়াই ও টান টান উত্তেজনা। তবে আগামীকালের ম্যাচে ফেভারিট কে, কোন দলের জয়ের সম্ভাবনা বেশি?

টি-টোয়েন্টিতে বাংলাদেশ-শ্রীলঙ্কার মুখোমুখি রেকর্ডের দিকে তাকালে এগিয়ে থাকবে শ্রীলঙ্কাই। সবশেষ পাঁচ দেখায় লঙ্কানদের ৪ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ১টি। যার মধ্যে সম্প্রতি ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ওয়ানিন্দু হাসারাঙ্গাদের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল।

তাছাড়া বৈশ্বিক আসরেও এই দুই দলের দেখায় এগিয়ে শ্রীলঙ্কা। সবশেষ ২০২১ ও ২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুইবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আর দুটোতেই হেরেছে তারা। যা থেকে অনেকটা স্পষ্ট, পূর্বের রেকর্ড কথা বলছে শ্রীলঙ্কার পক্ষে।

শ্রীলঙ্কার বিপক্ষে বেশিরভাগ ম্যাচেই জয়ের সুযোগ তৈরি করেও অল্পের জন্য হেরেছে বাংলাদেশ। তাছাড়া শ্রীলঙ্কার বর্তমান দলটিও বাংলাদেশের মতো তরুণদের নিয়ে গড়া। অভিজ্ঞ খেলোয়াড় কম। তাই দুই দলের ম্যাচে সমানে সমানে লড়াই হয়, একপেশে ম্যাচ খুব একটা দেখা যায় না।

তবে কয়েকটি দিকে এগিয়ে থাকবে বাংলাদেশও। আইসিসির সবশেষ বৈশ্বিক টুর্নামেন্ট ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে পরাজিত করেছিল বাংলাদেশ। যদিও এবার সংস্করণ ভিন্ন। তবুও সে জয় কিছুটা আত্মবিশ্বাস জোগাবে সাকিব-তাসকিনদের।

তাছাড়া এই ম্যাচের আগে কিছুটা চাপে থাকবে শ্রীলঙ্কা। কেননা আসরে নিজেদের প্রথম ম্যাচে সুবিধা করতে পারেনি তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৭ রানে গুটিয়ে যায় দলটি। ম্যাচটি ৬ উইকেটে জিতে নেয় প্রোটিয়ারা। তাই দ্বিতীয় ম্যাচে হার এড়াতে কিছুটা চাপেই থাকবে হাসারঙ্গা-ম্যাথিউজরা। যা বাংলাদেশকে বাড়তি সুবিধা দেবে।

আগামীকাল ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬ টায় শুরু হবে ম্যাচটি। সবমিলিয়ে এগিয়ে থেকে মাঠে নামবে শ্রীলঙ্কা। তবে জমজমাট একটি লড়াই দেখার অপেক্ষায় পুরো ক্রিকেট বিশ্ব।

আরও পড়ুন: কাল মাঠে নামলেই নতুন রেকর্ড গড়বেন সাকিব 

ক্রিফোস্পোর্টস/৭জুন২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট