Connect with us
ক্রিকেট

ম্যাথিউসের সেই ‘টাইমড আউট’ নিয়ে মুখ খুললেন সাকিব

Shakib al hasan
সাকিব আল হাসান। ছবি- সংগৃহীত

ঘটনাটা ঘটে ছিল ভারতে অনুষ্ঠিত ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে৷ দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা। বিশ্বকাপ থেকে তখন বাংলাদেশ প্রায় ছিটকে গেলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিতে ম্যাচটি ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের দিনে জয়-পরাজয় ছাপিয়ে মূল্য আলোচনা হয় ‘টাইমড আউট’ বিতর্ক নিয়ে। সাকিব আল হাসানের এক সিদ্ধান্তে সেদিন আর্ন্তজাতিক ক্রিকেট প্রথম দেখে টাইমড আউট হওয়ার নজির। যে ঘটনা তোলপাড় তোলে ক্রিকেট বিশ্বে।

সেদিন নির্ধারিত সময়ের মধ্যে ব্যাটিং পজিশনে গিয়ে গার্ড নিতে না পারায় ‘টাইমড আউট’ হয়েছিলেন শ্রীলঙ্কান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউস। সেই সুযোগটাই কাজে লাগায় বাংলাদেশ। আম্পায়ারের কাছে টাইমড আউট দেওয়ার আবেদন তোলা হয়। আম্পায়ারও বাধ্য হন আউট দিতে। কোনো বল মোকাবিলা না করেই সেদিন আউট হয়ে ফিরতে হয় ম্যাথিউসকে। বিতর্কিত ম্যাচটিতে শেষ পর্যন্ত জয় পায় বাংলাদেশ।

তবে জয় ছাপিয়ে টাইমড আউট নিয়ে সমালোচনার ঝড় ওঠে। কেউ পক্ষে, আবার কেউ বিপক্ষে মত দেন। কেউ কেউ আবার তখনকার বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের নৈতিকতা নিয়েও প্রশ্ন তোলেন। কেউ বলেছেন এটি গেম স্পিরিটের সাথে সাংঘর্ষিক৷ বিতর্কিত সেই ঘটনা নিয়ে অবশেষে মুখ খুললেন সাকিব।

স্ট্রিমিং অ্যাপ বঙ্গবিডির এক বিশেষ সাক্ষাৎকারে সাকিব টাইমড আউট নিয়ে জানান,’ওই সময়টায় আমি স্কোরবোর্ড দেখলাম। এরপর ভাবলাম, এটাই ওদের শেষ ব্যাটার। এরপর বোলাররা আসবে। এরপর গেলাম আম্পায়ারের কাছে। গিয়ে বললাম, ম্যাথুউস টাইম বেশি নিয়ে ফেলছে। আমি এর জন্য টাইমড আউটের আবেদন করছি। আম্পায়ার প্রথমে ভাবছে আমি ফান করছি। আমি বললাম– না, আমি শতভাগ সিরিয়াস। আমি এর জন্য আবেদন করছি।’

টাইমড আউটের সিদ্ধান্ত না নিলে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা হতো না বলে মনে করেন সাকিব৷’এটা নিয়ে নাকি তখন অনেক কথা হয়ে গেল। তখন যদি টাইমড আউট না নিতাম তাহলে বাংলাদেশ তো চ্যাম্পিয়ন্স ট্রফিই খেলতে পারতো না। এই সময় এদের( বাংলাদেশি ভক্তদের) আসে নীতির কথা। আসল সময় নীতির কথা কমই আসে বাংলাদেশের। এরা দেখানো নীতিতে বিশ্বাসী।’

ক্রিফোস্পোর্টস/১৩জুন২৪/টিএইচ/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট