Connect with us
ফুটবল

এমবাপ্পের ফ্রি—দলবদল যেভাবে দেখছেন ক্লাব ফুটবলের কর্তারা

Kylian Mbappe
ফ্রিতেই নিজের স্বপ্নের ক্লাবে যোগ দিয়েছেন এমবাপ্পে। ছবি- সংগৃহীত

দীর্ঘ ৭ বছরে নানা জল্পনা-কল্পনার পর অবশেষে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পে। ২০১৭ সালে ধারে যখন মোনাকো থেকে পিএসজিতে পাড়ি জমান তখন থেকেই স্পেনের রাজধানীতে এমবাপ্পের যোগ দেওয়ার বিষয়টি ‘হটকেক’ এ রূপান্তরিত হয়। বিষয়টি নিয়ে রিয়াল মাদ্রিদ ও পিএসজির মধ্যকার সম্পর্কের অবনতিও হয়েছে। এমবাপ্পেকে ফরাসি জায়ান্টরা ছাড়তে না চাইলেও চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অবশেষে ফ্রিতেই নিজের স্বপ্নের ক্লাবে যোগ দিলেন এমবাপ্পে।

যদিও এর আগে পিএসজিকে এমবাপ্পের দলবদলের জন্য রিয়াল সর্বোচ্চ ২০০ মিলিয়ন ইউরো পর্যন্ত প্রদানের প্রস্তাব দিয়েছিল। কিন্তু শেষ সময়ে এসে পিএসজি সে প্রস্তাব প্রত্যাখ্যান করে দেয়। এমবাপ্পেও বিপুল পারিশ্রমিকের বিনিময়ে দেশের ক্লাবেই থেকে যেতে সম্মত হয়। কিন্তু বছর দুয়েক পরই বিনা মূল্যে ফরাসি তারকাকে দলে ভেড়ালো ইউরোপ চ্যাম্পিয়নরা।

সাত বছর পর ২৫ বছর বয়সী এমবাপ্পে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে পাঁচ বছরের চুক্তিতে যোগদান করেছেন।

আরও পড়ুন: 

» রিয়াল মাদ্রিদে এমবাপ্পের বেতন কত? 

» এমবাপ্পের স্বপ্নপূরণ, কী বললেন রোনালদো?

» বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচসহ আজকের খেলা (১৩ জুন ২৪)

জানা গেছে, নতুন ক্লাব থেকে এমবাপ্পের বার্ষিক বেতন ধরা হয়েছে ১৫ মিলিয়ন ইউরো। আর সাইনিং বোনাস হিসেবে এমবাপ্পেকে ১০০ মিলিয়ন ইউরো দেওয়া হবে যেটা প্রতি বছর কিস্তিতে শোধ করা হবে।

ফরাসি তারকার মাধ্যমে তার শৈশবের স্বপ্ন পূরণ করলেও বায়ার্ন মিউনিখের ডিরেক্টর ম্যাক্স ইভিইরল এমবাপ্পের এভাবে রিয়ালে যোগ দেওয়ার বিষয়টি নিয়ে মোটেই সন্তুষ্ট নন। এভাবে বিনামূল্যে দলবদলকে তিনি ফুটবলের কফিন’এ শেষ পেরেক বলে মন্তব্য করেছেন। কেননা এর ফলে দলবদলের বাজার থেকে অর্থ আয় কমে যাচ্ছে। এজন্যই বায়ার্ন ডিরেক্টর তারকা খেলোয়াড়দের চুক্তি শেষ করে দলবদলের বিষয়টি নিয়ে সমালোচনা করেছেন।

এ প্রসঙ্গে ম্যাক্স ইভিইরল বলেন, টাকার লোভ কার নেই, কিন্তু সবাই যখন এমন হয়ে যাবে তখন সেটা ফুটবলের কফিনে শেষ পেরেক ঠুকে দেওয়ার মত অবস্থা তৈরি করবে। দলবদলের বাজার থেকে যে পরিমাণ অর্থ বাইরে চলে যাচ্ছে, এভাবে চলতে থাকলে আমাদের ব্যবসার জন্য তেমন কিছু বাকি থাকবে না।

আমরা এখানে ১০০ মিলিয়ন নিয়ে কথা বলছি যেটা অর্থের হিসেবে বিশাল অঙ্ক। পাশাপাশি বাজারে এখন সৌদি আরবও প্রভাব রাখতে শুরু করেছে। এটা খুব ভালো লক্ষণ বলে মনে হচ্ছে না। মার্কেটে টাকা থাকছে না যেটা কোনো ক্লাবের জন্যই মঙ্গলকর নয়।

পিএসজির ইতিহাসে সর্বোচ্চ ২৫৬ গোল করেছেন এমবাপ্পে। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগেই ৪২টি গোল আছে তার নামের পাশে। আর সাবেক ক্লাবটির হয়ে মোট ১০৮ গোলে করেছেন সহায়তা। সব মিলিয়ে দলের হয়ে যে খেলোয়াড়ের সব মিলিয়ে ৩৬৪ গোলে অবদান তাকে এভাবে বিনা অর্থে ছেড়ে দেওয়াটাই পছন্দ হয়নি বায়ার্ন ডিরেক্টরের।

এ নিয়ে ম্যাক্স বলেন, এর ফলে ক্লাব ছাড়া খেলোয়াড়, এজেন্ট, তাদের পরিবার সকলেই লাভবান হচ্ছে। কিন্তু আগে এমনটা হতো না। আগে অর্থের লেনদেনটা একটা চক্রের মধ্যে থাকতো। দলবদলের ফলে ক্লাবগুলো অন্তত লাভবান হতো যেটার হার বর্তমানে বেশ নিম্নমুখি।

ক্রিফোস্পোর্টস/১২জুন২৪/এমএস/এসএ

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল