Connect with us
ফুটবল

জার্মানিতে ২০২৪ ইউরোর পর্দা উঠছে আজ

2024 Euro
২০২৪ ইউরো, জার্মানি। ছবি - সংগৃহীত

অনেকের মতেই বিশ্বকাপের পর সবচেয়ে কঠিন ও প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট হলো ইউরো। আর ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পের কাছে ইউরো তো বিশ্বকাপের চেয়েও কঠিন বলে মনে হয়। এমবাপ্পে মনে করেন, বিশ্বকাপে কিছু কিছু প্রতিপক্ষ অনেক সহজ পাওয়া গেলেও ইউরোর দলগুলোর মধ্যে শক্তিমত্তার তফাৎ নাকি ১৯-২০। আজ এই প্রতিযোগিতার সতেরো তম আসরের পর্দা উঠতে যাচ্ছে জার্মানিতে।

এক মাসের এই টুর্নামেন্টে উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে আসরটির ‘হোস্ট’ জার্মানি ও স্কটল্যান্ড। ম্যাচটি বায়ার্ন মিউনিখের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় অনুষ্ঠিত হবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১ টায়।

ইউরোর বর্তমানে চ্যাম্পিয়ন ইতালি হলেও এবারের আসরে তাদেরকে হট ফেভারিট হিসেবে দেখা হচ্ছে না। ১৪ জুলাই বার্লিনের ফাইনালের জন্য হট ফেভারিট মানা হচ্ছে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স ও জুড বেলিংহামের ইংল্যান্ডকে। কেউ কেউ আবার জার্মানিকেও স্বাগতিক হিসেবে ফেভারিটের তালিকায় রাখছেন। আর পর্তুগিজ মাস্টারমাইন্ড হোসে মরিনহোর মতে, দ্বিতীয়বারের মত ইউরো শিরোপা ঘরে তুলবে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

আরও পড়ুন : বিশ্বকাপ ও ইউরোর ম্যাচসহ আজকের খেলা (১৫ জুন ২৪)

তবে স্বাগতিক হওয়ায় এবং তরুণ ও অভিজ্ঞতার মিশেলে দল গড়ায় জার্মানরা এবার ঘরের মাঠে শিরোপা জিততে মরিয়া হয়ে আছে। ২০০৬ সালে সবশেষ বিশ্বকাপ ফুটবলের আয়োজক হওয়ার পর এই প্রথম এত বড় কোন আন্তর্জাতিক ফুটবলের আয়োজক হয়েছে জার্মানরা। তবে এবার ইউরো আয়োজনে কিছুটা চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া লাগতে পারে ২০১৪ বিশ্বকাপজয়ীদের। কেননা করোনা মহামারির কারনে ২০২০ ইউরো ইউরোপের ভিন্ন ১২ টি শহরে সীমিত দর্শকদের নিয়ে আয়োজিত হয়েছিল।

কিন্তু এবার ইউরোর পুরনো ঐতিহ্যে ফিরে গেছে উয়েফা। আবারও একক আয়োজক হয়েছে জার্মানি। তাদের ১০ টি ভেন্যুতে ২০২৪ ইউরোর ম্যাচগুলো আয়োজিত হবে। ২০০৬ বিশ্বকাপের পর আবারও সফল একটি টুর্নামেন্ট আয়োজন করার প্রত্যাশা করছে জার্মানি। তাদের বিশ্বকাপজয়ী অধিনায়ক ফিলিপ লাম ইউরোর টুর্নামেন্ট ডিরেক্টর হিসেবে নিয়োজিত হয়েছেন। লামের প্রত্যাশা, সবাই একসাথে সফলতার সাথে টুর্নামেন্টটি আয়োজন করতে পারবেন তারা।

থমাস মুলার, লেরয় সানে, ম্যানুয়েল নয়্যারের পাশাপাশি জামাল মুসিয়ালা, ফ্লোরিয়ান ভিরৎজের মত তরুণ প্রতিভাবানদের নিয়ে ইউরো জয়ের আশায় বুক বাঁধছে জার্মানি। যদিও মুসিয়ালা ও ভিরৎজ এখনো জাতীয় দলের হয়ে তেমন কিছু করতে পারেননি। কিন্তু বায়ার লেভারকুসেনের হয়ে রূপকথার জন্ম দেওয়ার অন্যতম কারিগর ভিরৎজ ও মুসিয়ালাকে নিয়ে চমক দেখানোর আশায় জার্মান কোচ হুলিয়ান নাগেলসমান।

এছাড়া অবসর ভেঙে জাতীয় দলে ফেরা জার্মানির মাঝমাঠের প্রাণ টনি ক্রুস জার্মানির অন্যতম ভরসার প্রতীক। আগেই ইউরো শেষে অবসরের ঘোষণা দিয়ে রাখা টনি ক্রুসের বিদায়কেও নিশ্চয়ই স্মরণীয় করে রাখতে চাইবে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ক্রিফোস্পোর্টস/১৪জুন২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল