Connect with us
ফুটবল

ইউরো ২০২৪: আসর শুরুর আগে যা জেনে নেয়া দরকার

Uefa Euro Trophy
উয়েফা ইউরো ট্রফি। ছবি - সংগৃহীত

তিন বছর পর আবারও শুরু হতে যাচ্ছে ইউরোপীয় দলগুলো নিয়ে আয়োজিত সর্বোচ্চ প্রতিযোগিতা ইউরো চ্যাম্পিয়নশীপ। বাংলাদেশ সময় আজ শুক্রবার (১৪ জুন) জার্মানির মিউনিখে টুর্নামেন্টের পর্দা উঠতে যাচ্ছে যেখানে উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক জার্মানির প্রতিপক্ষ স্কটল্যান্ড। ২৪ দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্ট শুরুর আগে যে বিষয়গুলো জেনে নেওয়া দরকার – 

স্বাগতিক কারা?
২০২০ ইউরোর পর এবার একক আয়োজক হয়েছে জার্মানি। এর আগে ১৯৮৮ সালে প্রথমবারের মত এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছিল জার্মানরা। সেবার ফাইনালে ঘরের মাঠে নেদারল্যান্ডসের কাছে হেরে শিরোপার স্বপ্ন ধুলিস্যাৎ হয় চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এছাড়াও ১৯৭৪ ও ২০০৬ এই বার বিশ্বকাপের আয়োজক হয়েছিল জার্মানি।
২০২৩ সালটা জার্মান ফুটবলে তেমন ভালো না গেলেও তরুণ-অভিজ্ঞদের মিশেলে হুলিয়ান নাগেলসমানের অধীনে এবার শিরোপা জয়ের স্বপ্ন দেখছে জার্মানি।

২৪ দল কিভাবে ঠিক করা হলো?
স্বাগতিক হিসেবে ইউরোতে জার্মানির স্থান আগে থেকেই নিশ্চিত ছিল। বাকি ২৩ দলের মধ্যে ২০ দল সরাসরি বাছাইপর্ব থেকে ও বাকি ৩ দল প্লে অফের মাধ্যমে মূল পর্বে জায়গা করে নিয়েছে। উল্লেখ্য, ইতিহাসে প্রথমবারের মত ইউরো খেলার সুযোগ পেয়েছে জর্জিয়া।

কোন দল কোন গ্রুপে?
গ্রুপ এ: জার্মানি, সুইজারল্যান্ড, হাঙ্গেরি, স্কটল্যান্ড

গ্রুপ বি: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়া

গ্রুপ সি: ইংল্যান্ড, স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া

গ্রুপ ডি: ফ্রান্স, নেদারল্যান্ডস, পোল্যান্ড, অস্ট্রিয়া

গ্রুপ ই : বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া, ইউক্রেন

গ্রুপ এফ: পর্তুগাল, চেক প্রজাতন্ত্র, তুরস্ক, জর্জিয়া

কবে শুরু আর কবে শেষ?
আজ শুক্রবার ১৪ জুন মিউনিখে উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে শুরু হয়ে ১৪ জুলাই বার্লিনে ফাইনালের মধ্য দিয়ে ২০২৪ ইউরোর পর্দা নামবে। এক মাসের এই টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা হবে ১৪ থেকে ২৬ জুন পর্যন্ত। শপষ ষোলোর খেলা চলবে ২৯ থেকে ২ জুলাই অবধি। ৫ ও ৬ জুলাই কোয়ার্টার ফাইনাল এবং ৯, ১০ জুলাই সেমিফাইনালে খেলা অনুষ্ঠিত হবে।

টুর্নামেন্টের ফরম্যাট :
২৪ দলকে ছয় গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল শেষ ষোলোতে সরাসরি জায়গা করে নিবে। আর তিনে থাকা বাকি ছয় দলের মধ্যে এগিয়ে থাকা চার দলও পরের রাউন্ডে চলে যাবে। এরপর রাউন্ড অব সিক্সটিন থেকে কোয়ার্টার ফাইনাল, তারপর সেমিফাইনাল থেকে ফাইনাল।

ফেভারিট কারা?
স্বাগতিক হিসেবে নাগলসমানের অধীনে জার্মানিকে অন্যতম ফেভারিট হিসেবে মানা হচ্ছে। তারকা খচিত ইংল্যান্ড দলও অনেক দিন ধরে শিরোপা খরায় ভুগছে। এছাড়াও হট ফেভারিট হিসেবে ফ্রান্স, স্পেন, ইতালি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে বিবেচনা করা হচ্ছে।

ম্যাচের ভেন্যু কয়টি?
জার্মানির ১০ টি ভেন্যুতে এবারের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। যে ১০ টি শহরে ম্যাচগুলো হবে – মিউনিখ, স্টুটগার্ট, বার্লিন, ডর্টমুন্ড, কোলন, ফ্রাঙ্কফুর্ট, হ্যামবার্গ, গেলেসনকিরহেন, লাইপজিগ ও ডোসেলডুর্ফ।

প্রাইজমানি কত?
উয়েফা ঘোষণা দিয়েছে, অংশগ্রহণকারী ২৪ দলকে মোট ৩৩১ মিলিয়ন ইউরোর প্রাইজমানি দেওয়া হবে। এর মধ্য চ্যাম্পিয়ন দল পার্বে সর্বোচ্চ ২৮ মিলিয়ন ইউরো।

কিভাবে দেখা যাবে?
উপমহাদেশের দর্শকরা সনিতে ইউরো আসর উপভোগ করতে পারবে। আর বাংলাদেশি দর্শকরা দেশীয় চ্যানেল টি-স্পোর্টসে সহজেই দেখতে পারবে। এছাড়া তাদের অ্যাপ এবং ওয়েবসাইটেও খেলা উপভোগ করা যাবে।

ক্রিফোস্পোর্টস/১৪জুন২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল