Connect with us
ফুটবল

তুরস্ককে হারিয়ে ইউরোর শেষ ষোলোয় পর্তুগাল

জয় পেয়েছে পর্তুগাল। ছবি- সংগৃহীত

চেক প্রজাতন্ত্রকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল পর্তুগাল। এবার নিজেদের দ্বিতীয় ম্যাচে তুরস্ককে ৩-০ গোলে হারিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। আর এতে করে এক ম্যাচ হাতে রেখেই টুর্নামেন্টের শেষ ষোলো নিশ্চিত করল পর্তুগাল। ম্যাচে গোল না পেলেও সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন রোনালদো।

ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে গেল রাতে গ্রুপ-এফ এর ম্যাচে মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও তুরস্ক। এদিন প্রথম আর্ধে বার্নান্দো সিলভার গোলে এগিয়ে যায় ২০১৬ এর চ্যাম্পিয়নরা। এরপর একটি আত্মঘাতী গোল এবং দ্বিতীয়ার্ধে ব্রুনো ফার্নান্দেজের শেষ গোলে বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে রোনালদোর দল।

এদিন ম্যাচের ২১তম মিনিটে পর্তুগালকে এগিয়ে দেন বার্নান্দো সিলভা। বাম প্রান্ত থেকে সতীর্থের বাড়ানো বল প্রতিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে বক্সের মধ্যে পেয়ে যান তিনি। কোন ভুল না করে সহজ সুযোগে লক্ষ্যভেদ করেন এই পর্তুগীজ ফুটবলার। এর সাত মিনিট পরেই দ্বিতীয় গোল পেয়ে যায় পর্তুগাল।

তবে এবার গোল হয় সম্পূর্ণ প্রতিপক্ষের রক্ষণের ভুল বোঝাবুঝিতে। গোলকিপারকে লক্ষ্য করে বাড়ানো তুর্কি ডিফেন্ডারের বল দিকভ্রষ্ট হয়ে চলে যায় নিজেদের জালেই। দৌড়ে গিয়েও সেটি ঠেকাতে ব্যর্থ হন আরেক ডিফেন্ডার ও গোলকিপার নিজেও। ২-০ ব্যবধানে বিরতিতে যায় দুদল।

বিরতি থেকে ফিরে গোল পাওয়ার চেষ্টা করতে থাকেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ৫৫ মিনিটে নিজেই পেতে পারতেন গোল। তবে বক্সের মধ্যে গোলকিপারকে একা পেয়েও শট নেননি তিনি। বাড়িয়ে দিয়েছেন সতীর্থ ফুটবলারের উদ্দেশ্যে। আলতো টোকায় জালে বল জড়ান ফার্নান্দেজ। ম্যাচে আর কোন গোল না হলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে পর্তুগাল।

গ্রুপ পর্বে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচের সবকটিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে পর্তুগাল। প্রথম ম্যাচে জয় পাওয়া তুরস্কের পয়েন্ট ৩। সমান ম্যাচে ১ পয়েন্ট করে পেয়েছে চেক প্রজাতন্ত্র ও জর্জিয়া। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামী বুধবার রাতে জর্জিয়ার বিপক্ষে মাঠে নামবে পর্তুগাল।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার পরাজয়ে টিকে রইল বাংলাদেশের সেমির আশা

ক্রিফোস্পোর্টস/২৩জুন২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল