Connect with us
ক্রিকেট

এলপিএলে আসছে পাওয়ার প্লের নতুন নিয়ম

গতবছর এলপিএলে তাওহীদ হৃদয়। ছবি- ক্রিকইনফো

ক্রিকেট দুনিয়ার নজর বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে। যেখানে বাকি আছে আর একটি মাত্র সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ। আর বৈশ্বিক এই আসরটি শেষ হতেই শুরু হবে বিশ্বের বিভিন্ন প্রান্তের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। আগামী ১ জুলাই থেকে শুরু হতে যাওয়া লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) আসছে পাওয়ার প্লের নতুন এক নিয়ম।

মূলত আন্তর্জাতিক টি-টোয়েন্টি সহ অন্যান্য ফ্রাঞ্চাইজি লিগে পাওয়ার প্লে হয়ে থাকে ইনিংসের প্রথম ৬ ওভার। যেখানে ৩০ গজ বৃত্তের বাইরে মাত্র দুইজন ফিল্ডার থাকার অনুমতি পেয়ে থাকেন। তবে এলপিএলের নতুন নিয়ম অনুযায়ী পাওয়ার প্লে হবে ৮ ওভারের। আজ (বৃহস্পতিবার) এক বিবৃতি দিয়ে এমন তথ্য নিশ্চিত করেছে এলপিএল কর্তৃপক্ষ।

সাধারণ নিয়ম অনুযায়ী টি-টোয়েন্টি ক্রিকেটে সপ্তম ওভার থেকে ৩০ গজ বৃত্তের বাইরে সর্বোচ্চ পাঁচজন ফিল্ডার থাকতে পারেন। তবে এলপিএলের নতুন নিয়ম অনুসারে ইনিংসের ১৬ এবং ১৭ তম ওভারে সর্বোচ্চ চারজন ফিল্ডার বৃত্তের বাইরে থাকার অনুমতি পাবেন। সেই দুই ওভারকে নাম দেওয়া হয়েছে ‘পাওয়ার-ব্লাস্ট ওভার।’

টি-টোয়েন্টি ক্রিকেটকে আরও উত্তেজনাপূর্ণ ও জনপ্রিয় করে তুলতে আইপিএল, বিগ ব্যাশ অথবা ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মতো ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট গুলো নিয়ে আসছে নিত্য নতুন নিয়ম। সেই ধারাবাহিকতায় এবার লঙ্কা প্রিমিয়ার লিগেও আসতে চলেছে পরিবর্তন। আয়োজকরা আশা করছেন শেষ দিকে এই দুই ওভার খেলাকে আরও রোমাঞ্চকর ও আগ্রাসী করে তুলবে।

প্রকাশিত বিবৃতিতে এলপিএল টুর্নামেন্টের ডিরেক্টর সামান্থা দুদানওয়েলা জানিয়েছেন, ‘লিগে বাড়তি উত্তেজনা তৈরি করতে আমরা সৃজনশীল এই নিয়ম আনার সিদ্ধান্ত নিয়েছি। এর মাধ্যমে আমরা ক্রিকেট ভক্তদের মাঝে নতুন করে রোমাঞ্চ ছড়িয়ে দিতে চাই এবং ওই ওভারগুলোতে (১৬ ও ১৭তম) দলগুলো কীভাবে কাজে লাগাবে সেজন্য তাদের আরও কার্যকরী কৌশল প্রয়োগ করতে হবে।’

আগামী ১ থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্ট চলবে ২১ জুলাই পর্যন্ত। এলপিএলের পঞ্চম আসরে অংশ নেবে পাঁচটি ফ্রাঞ্চাইজি দল। ২৪ ম্যাচের এই টুর্নামেন্টে রাউন্ড রবিন লিগ পর্ব শেষে তিনটি প্লে অফ ম্যাচসহ অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন নির্ধারনী ফাইনাল। একই সময় যুক্তরাষ্ট্রে মেজর লিগ (এমএলসি) মাঠে গড়ালেও আকর্ষণীয় প্রস্তাব দিয়ে প্রতিভাবান ক্রিকেটার ধরে রাখতে চাইবে এলপিএল।

আরও পড়ুন: ম্যাচ হেরে আফগান কোচের কাঠগড়ায় মাঠের পিচ

ক্রিফোস্পোর্টস/২৭জুন২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট