Connect with us
ফুটবল

টাইব্রেকারে কস্তার নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে পর্তুগাল

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল পর্তুগাল। ছবি- সংগৃহীত

ইউরোর শেষ ষোলোতে দারুন এক শ্বাসরুদ্ধকর ম্যাচ উপহার দিয়েছে পর্তুগাল এবং স্লোভেনিয়া। কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে এদিন অতিরিক্ত সময়ে ম্যাচ গড়িয়েও রয়ে যায় গোলশূন্য ব্যবধানে। আর এতে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। যেখানে স্লোভেনিয়ার ফুটবলারদের নেয়া প্রথম তিন শট ঠেকিয়ে পর্তুগালের জয়ের নায়ক বনে যান গোলরক্ষক ডিয়োগো কস্তা।

জার্মানির ফ্রাঙ্কফুটে এই ম্যাচে টাইব্রেকারে স্লোভানিয়েকে ৩-০ গোলে হারিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। অবশ্য অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধেই এগিয়ে যেতে পারতো পর্তুগিজরা। তবে ম্যাচের ১০৫ তম মিনিটে রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে দেন স্লোভানিয়ার গোলরক্ষক। অবশ্য টাইব্রেকারে রোনালদোর গোলেই এগিয়ে যায় পর্তুগাল। এরপর একে একে লক্ষ্যভেদ করেন ব্রুনো ফার্নান্দেজ ও বের্নার্দো সিলভা।

এদিন টাইব্রেকারের আগেই ম্যাচ থেকে ছিটকে যেতে পারতো পর্তুগাল। নির্ধারিত সময়ের খেলা শেষে ম্যাচের অতিরিক্ত সময়েও যখন গোলের দেখা পাচ্ছিল না কোন দল, তখন খেলার ১১৫ তম মিনিটে বিশাল বড় এক ভুল করেন পর্তুগালের সবথেকে অভিজ্ঞ ডিফেন্ডার পেপে। বল পায়ে ধরে রাখতে না পারলে প্রতিপক্ষ ফরোয়ার্ড বেঞ্জামিন সেসকো পেয়ে যান বল।

আর বল পেয়ে সেসকো একাই এগিয়ে যান ডি-বক্সের দিকে। পর্তুগিজ গোলরক্ষক কস্তার বিপক্ষে ওয়ান-টু-ওয়ান পজিশন তৈরি করে রোনালদো শিবিরে আতঙ্ক ছড়িয়ে দেন সেসকো। তবে সে যাত্রায়ও ত্রাতার ভূমিকায় অবতরণ হন কস্তা। সামনে এগিয়ে এসে বাঁ পা দিয়ে রুখে দেন সেসকোর মাটি কামড়ানো শট। আর এতেই ইউরো থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্ত থেকে ফিরে আসে পর্তুগাল।

পর্তুগিজ গোলরক্ষক ডিয়াগো কস্তা।

এদিকে গোটা ম্যাচে বল দখলে এগিয়ে ছিল রোনালদোর দল। একাধিক আক্রমণ তৈরি করেও কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিল না তারা। কঠিন রক্ষণে পর্তুগালকে আটকে রেখেছিল ফিফা র‍্যাংকিংয়ে তাদের থেকে বেশ অনেকটা পিছে থাকা দল স্লোভেনিয়া। তবে টাইব্রেকারে গিয়ে নিজেদের জাত চিনিয়েছে পর্তুগাল। আর এতে করে তারা উঠে গেল ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে।

তবে এবার কোয়ার্টার ফাইনালে পর্তুগালের সামনে কঠিন লড়াই। যেখানে ফ্রান্সের বিপক্ষে দারুন এক ম্যাচের অপেক্ষায় থাকবে পর্তুগিজ সমর্থকরা। আর এই ম্যাচে মুখোমুখি হবেন সময়ের দুই সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপ্পে। আর সেই কোয়ার্টার ফাইনাল দিয়েই কোন এক তারকার বিদায় নিশ্চিত হবে চলতি ইউরো আসর থেকে।

আরও পড়ুন: পুনরায় বাংলাদেশে ফিরে রোমাঞ্চিত যুব বিশ্বকাপ জেতানো কোচ

ক্রিফোস্পোর্টস/২জুলাই২৪/এফএএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল