Connect with us
ফুটবল

ধ্রুপদীদের ম্যাচে রাতে স্পেনের মুখোমুখি স্বাগতিক জার্মানি

Spain vs Germany
ইউরোর কোয়ার্টার ফাইনালে রাতে স্পেনের মুখোমুখি হবে জার্মানি। ছবি - সংগৃহীত

আজ শুক্রবার (০৫ জুলাই) ইউরো চ্যাম্পিয়নশীপের অন্যতম হাইভোল্টেজ ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে ফুটবল বিশ্ব। কেননা টুর্নামেন্টের সর্বোচ্চ দুই শিরোপাজয়ী দল একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে স্টুটগার্টের এমএইচপি অ্যারেনায়। জার্মানি ও স্পেনের মধ্যকার প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০ টায়।

দুই দলই চলমান ইউরোর অন্যতম হট ফেভারিট। এক দিকে অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়দের মিশেলে গড়া স্বাগতিক জার্মানি। অপরদিকে তরুণদের আধিক্যে দুর্বার গতিতে ছুটে চলা স্পেন। মজার বিষয় হলো, উভয় দলই যৌথভাবে সর্বোচ্চ ৩ বার করে ইউরোর শিরোপা ঘরে তুলেছে। কিন্তু চতুর্থ শিরোপার মিশনে থাকা দু’দলের একটিকে আজ আসর থেকে বিদায় নিতে হবে।

এর মধ্যে স্বাগতিক জার্মানি শেষ বার ইউরো জিতেছিল ১৯৯৬ সালে আর স্পেন জিতেছিল ২০১২ সালে। এমনকি টুর্নামেন্টের একমাত্র দল হিসেবে টানা দুই শিরোপা জেতা একমাত্র দেশ স্পেন। তবে আজ সেমিফাইনাল নিশ্চিতের লড়াইয়ে যে এক দল আরেক দলকে কোন ছাড়ই দেবে না সেটা নিশ্চিত। এমনিতেই তো আর এই ম্যাচকে দুই ধ্রুপদীর লড়াই বলা হচ্ছে না! বলা যায়, টুর্নামেন্টে সবচেয়ে সুন্দর ফুটবল খেলা দুই দলের লড়াই হতে যাচ্ছে আজ। জার্মানির অধিনায়ক ইলকায় গুন্দোয়ানও এমনটাই মনে করেন।

আরো পড়ুন : 

মুস্তাফিজ এখন স্মার্ট বোলার, বলছেন সাবেক ভারতীয় ক্রিকেটার

রোনালদো-এমবাপ্পের নকআউট ম্যাচসহ আজকের খেলা (৫ জুলাই ২৪)

তবে এই খেলায় দুই দলের উঠতি তারকাদের উপর বিশেষ নজর থাকবে ফুটবলপ্রেমীদের। এক দিকে জার্মানির হয়ে মাঠে থাকবেন জামাল মুসিয়ালা-ফ্লোরিয়ান ভারৎজ। অপরদিকে স্পেনের হয়ে আক্রমণে ত্রাস ছড়াতে প্রস্তুত লামি ইয়ামাল-নিকো উইলিয়ামস জুটি। এছাড়া ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট খেলতে নামা জার্মান মিডফিল্ডার টনি ক্রুসের উপর বিশেষ নজর তো থাকবেই। সঙ্গে জার্মান দলপতি গুন্দোয়ান, রুডিগার, নয়্যারদের আজ সেরা খেলাটাই খেলতে হবে স্পেনকে আটকে দিতে হলে। আর স্পেনের হয়ে খেলায় বড় ভূমিকা রাখতে পারেন রদ্রি, কার্ভাহাল, পেদ্রির মতো খেলোয়াড়েরা।

উল্লেখ্য, চলতি আসরে এখন পর্যন্ত পরিসংখ্যানের বিচারেও দুই দলের অবস্থান খুব কাছাকাছি জায়গায় আছে। এখন পর্যন্ত আসরে দু’দলই অপরাজিত আছে। স্পেন ৪ ম্যাচের সবগুলোতে জয় তুলে নিলেও ৩ জয় ও ১ ম্যাচ ড্র করেছে আয়োজক জার্মানি। দুই দলের গোলের পার্থক্যও +৮। স্বাগতিকরা মোট গোল করেছে ১০ টি, অন্য দিকে স্পেন করেছে ৯ গোল।

তাই বোঝাই যাচ্ছে, কোয়ার্টার ফাইনালেই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচের ঝাঁঝ টের পেতে যাচ্ছে ফুটবল বিশ্ব।

ক্রিফোস্পোর্টস/৫জুলাই২৪/এমএস

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ফুটবল