Connect with us
ক্রিকেট

আগামী বিপিএলে যুক্ত হতে পারে নারী আম্পায়ার

Women umpire may be included in the next BPL
নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি ও রোকেয়া সুলতানা। ছবি- সংগৃহীত

চলতি বছর আইসিসির আম্পায়ারিং প্যানেলে যুক্ত হন বাংলাদেশের ৫ নারী আম্পায়ার। নারীদের ক্রিকেট ম্যাচ পরিচালনার পাশাপাশি পুরুষদের ক্রিকেট ম্যাচ পরিচালনার ক্ষেত্রেও নারী আম্পায়ারদের সুযোগ করে দিচ্ছে বিসিবি। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগেই (ডিপিএল) অনফিল্ড আম্পায়ার হিসেবে দেখা গিয়েছে নারী আম্পায়ার। এবার বাংলাদেশের সবচেয়ে বড় ঘরোয়া ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএলেও যুক্ত হতে পারে নারী আম্পায়ার।

বিপিএলের আসন্ন আসরেও নারী আম্পায়ারদের যুক্ত করার বিষয়টি জানিয়েছেন আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু। তার ভাষ্যমতে, আসন্ন বিপিএলে নারীদের অনফিল্ড আম্পায়ার হিসেবে যুক্ত না করলেও থার্ড আম্পায়ার হিসেবে যুক্ত করার সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে তিনি গণমাধ্যমকে বলেন, ‘হ্যাঁ, অবশ্যই। অভিজ্ঞ করে আনতে হলে প্রথমে আমরা স্কুল ক্রিকেট দেই। ঢাকা প্রিমিয়ার লিগে অনফিল্ড আম্পায়ার হিসেবে কিন্তু প্রথমবার দায়িত্ব পালন করেছে। এর আগে আমরা থার্ড আম্পায়ারের জায়গায় দিয়েছি নারীদের। অভিজ্ঞতা তো শুধু সিদ্ধান্ত না, অভিজ্ঞতা হচ্ছে আপনি কীভাবে পুরো মাঠকে ম্যানেজ করছেন। এটা শিক্ষণীয় বিষয়।’

আরও পড়ুন:

» ২০২৪ সালে টি-টোয়েন্টিতে সেরা তিনে রিশাদ-মুস্তাফিজ

» কোপা আমেরিকা : ভোরে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা, মেসি খেলবেন?

‘তারা এখন আইসিসির প্যানেল ভুক্ত হয়ে গেছে কিন্তু। আইসিসি কেন করেছে? কারণ, আমরা যে বায়োডাটা পাঠিয়েছে, সেটা দেখেই করেছে। তাদের মনে হয়েছে তারা যথেষ্ট যোগ্য। তাদের আমরা করব কি পরবর্তী বিপিএলে অনফিল্ড হয়ত না-ও দেখতে পারেন। আমি জানি না পরিস্থিতি কেমন থাকবে, এর মাঝে বিশ্বকাপ আছে (নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ)। কিন্তু অবশ্যই থার্ড আম্পায়ার। ওদের ট্রেনিং তো চালু রাখতে হবে। আমি খুব আশাবাদী মেয়েরাও খুব ভালো করছে।’- মিঠু যোগ করেন।

বাংলাদেশের পুরুষ আম্পায়ারদের তুলনায় পিছিয়ে নেই নারী আম্পায়াররাও। বিশেষ করে সাথিরা জাকির জেসির কথা না বললেই নয়। নারীদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার পাশাপাশি আসন্ন নারী এশিয়া কাপেও আম্পায়ার হিসেবে থাকছেন তিনি। এতে এই টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম নারী আম্পায়ার হবেন তিনিই। এছাড়া আইসিসির প্যানেলভুক্ত হয়েছেন চম্পা চাকমা, ডলি রানি ও রোকেয়া সুলতানারা। আসন্ন বিপিএলে আম্পায়ারিংয়ের দায়িত্বে তাদেরকে দেখা যেতে পারে।

ক্রিফোস্পোর্টস/৪জুলাই২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট